দেশনিউজ

জুলাইয়ে শেষ করোনা দ্বিতীয় ঢেউ, কবে আসতে পারে থার্ড ওয়েভ? জানুন কী বলছে কেন্দ্রের প্যানেল

বিজ্ঞানীরা জানিয়ে দিয়েছেন দ্বিতীয় ঢেউ শেষ হওয়ার ছয় থেকে আট মাসের মধ্যে আবার তৃতীয় ঢেউ আসতে চলেছে

Advertisement
Advertisement

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ নিয়ে সকলেই বেশ চিন্তিত। এই ঢেউয়ে বহু মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অনেকে আবার এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। সকলেই জানতে চাইছেন কবে এই করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ শেষ হবে। এই প্রশ্নের এবার সঠিক সুলুক সন্ধান দিলেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানাচ্ছেন আগামী জুলাই মাসে এই করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ শেষ হতে চলেছে। তবে করোনা কিন্তু এর মধ্যেই শেষ হচ্ছে না।

Advertisement
Advertisement

বিজ্ঞানীদের আশঙ্কা যদি সত্যি হয় তাহলে আগামী ছয় থেকে আট মাসের মধ্যে আবারও আসতে পারে আরও একটি ঢেউ, যেটা হবে করোনাভাইরাস এর তৃতীয় ঢেউ। ইতিমধ্যেই বিজ্ঞানীদের তিন সদস্যের একটি প্যানেল তৈরি হয়েছে এবং তারা একটি মডেল এর মাধ্যমে বিষয়টি জানিয়েছেন। তারা বলছেন, এখন যেমন দৈনিক ৪ লক্ষ্যের কাছাকাছি মানুষ আক্রান্ত হচ্ছেন, যে জায়গায় দাঁড়িয়ে চলতি মাসের শেষের দিকে দৈনিক আক্রান্তের সংখ্যা হবে দেড় লক্ষ। আর জুলাই মাসের মাঝামাঝি নাগাদ এই সংখ্যা গিয়ে পৌঁছবে ২০,০০০ এর গণ্ডিতে।

Advertisement

এখনো পর্যন্ত বেশ কয়েকটি রাজ্য এই করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউয়ের শিখরে পৌঁছায়নি। বিজ্ঞানীদের অভিমত তামিলনাড়ু এবং পুদুচেরি আগামী কয়েকদিনের মধ্যে আক্রান্তের শিখরে পৌঁছে যাবে। তার পাশাপাশি আসাম, মেঘালয় এবং ত্রিপুরার মত উত্তর-পূর্বের রাজ্যগুলি এখনো পর্যন্ত করোনার দ্বিতীয় ঢেউয়ের মর্মান্তিকতা দেখতে পায়নি।

Advertisement
Advertisement

তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন ইতিমধ্যেই মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড, রাজস্থান, কেরালা, সিকিম, উত্তরাখণ্ড, গুজরাট, হরিয়ানা, দিল্লি এবং গোয়ায় সর্বাধিক সংক্রমণ রেকর্ড করা হয়েছে। এবারে এই গ্রাফ ধীরে ধীরে নীচে নামতে শুরু করবে। আগামী ছয় থেকে আট মাসের মধ্যেই এই ভাইরাসের তৃতীয় ঢেউ আসতে চলেছে। তবে যদি টিকাকরণ সম্ভব হয় তাহলে সেই তৃতীয় ঢেউ খুব একটা প্রবল হবে না।

Advertisement

Related Articles

Back to top button