দেশনিউজ

জুনেই মিলতে পারে বর্ধিত মহার্ঘ ভাতা, শীঘ্রই ঘোষণা করতে পারে কেন্দ্র

সপ্তম পে কমিশন লাগু হবার পর থেকে এক ধাক্কায় অনেকটাই বেড়েছে মহার্ঘ ভাতা

Advertisement
Advertisement

মহার্ঘ ভাতা এবং সপ্তম পে কমিশন নিয়ে বিতর্ক চলছেই। চলতি বছরের শুরুর দিকে স্থগিত মহার্ঘ ভাতা চালু করার এবং তা বৃদ্ধি করার ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু গত জানুয়ারি মাস থেকে এই মহার্ঘভাতা বকেয়া রয়েছে। কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছিল ৪ শতাংশ করে ডিএ বৃদ্ধি পাবে।

Advertisement
Advertisement

তবে, ন্যাশনাল কাউন্সিল অফ জেসিএম জানাচ্ছে আগামী জুন মাসে এই মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। এই মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে উপকৃত হবেন ৪৮ লক্ষ সরকারি কর্মচারী এবং ৬৫ লক্ষ অবসরপ্রাপ্ত কর্মচারী। মাইনে এবং পেনশনের সঙ্গে এরিয়ার তো থাকছেই, তার সাথেই ডিয়ারনেস অ্যালায়েন্স এবং ডিয়ারনেস রিলিফ পাবেন সরকারি কর্মচারীরা।

Advertisement

সপ্তম পে-কমিশন ঘোষণা হওয়ার পরে, কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছিল জানুয়ারি মাস থেকে মে মাস পর্যন্ত ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে। সর্বমোট আগের ১৭ শতাংশ থেকে ২৮ শতাংশের মতো বৃদ্ধি পাবে মহার্ঘ ভাতা। এরমধ্যে ২০২০ সালে জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৩%, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৪% আর বাকি ৪% ২০২১ এর জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত।

Advertisement
Advertisement

ন্যাশনাল কাউন্সিল অফ জেসিএম এর সচিব শিব গোপাল মিশ্র জানিয়েছেন, “কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে আমাদের টানা আলোচনা চলছে এই নিয়ে। এপ্রিলের শেষে বা মে মাসের শুরুতে যে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা হয়েছিল, তা পিছিয়ে জুন মাস করে দেওয়া হয়েছে। অর্থাৎ করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে সবকিছু ১ মাস করে পিছিয়ে গেছে।”

Advertisement

Related Articles

Back to top button