দেশনিউজ

আর করতে হবেনা দৌড়াদৌড়ি, এই মেশিনটি ব্যবহার করে বাড়িতেই তৈরি করে ফেলুন অক্সিজেন

অক্সিজেন কনসেনট্রেটর আপনাকে প্রথম পর্যায়ের করোনা আক্রমণ উপশম করতে সাহায্য করবে

Advertisement
Advertisement

বাড়ি থেকে হাসপাতালে যেতে যেতেই মৃত্যু হয়ে যেতে পারে করোনা রোগীর। তাই যতটা সম্ভব প্রস্তুতি বাড়িতে নিয়ে নেওয়া প্রয়োজন। ফুসফুসকে দুর্বল করে করোনাভাইরাস। এই কারণে শ্বাসবায়ু অক্সিজেন গ্রহণ করতে অনেক অসুবিধা হয়। এজন্য আগে থেকে বাড়িতে প্রস্তুতি নিয়ে রাখা দরকার। এবারে অক্সিজেন সরবরাহ করার জন্য বাড়িতে আপনার কাজে আসতে পারে অক্সিজেন কনসেনট্রেটর। এই মেশিনের কাজ হল বাতাস থেকে অক্সিজেন পরিশ্রুত করে মাস্ক অথবা ক্যানোলার মাধ্যমে রোগীকে সরবরাহ করা। এই মেশিনটি ব্যবহার করলে আপনি অক্সিজেন গ্রহণ করতে পারবেন অনায়াসেই। তবে জানিয়ে রাখা ভাল, এই মেশিনটি কাজ করবে শুধুমাত্র প্রথম পর্যায়ের করোনা রোগীদের জন্য। যদি পরিস্থিতি খারাপ থাকে তাহলে কিন্তু আপনাকে সিলিন্ডারে ভর্তি অক্সিজেনই ব্যবহার করতে হবে।

Advertisement
Advertisement

রোগীর যখন শরীরে অক্সিজেন লেভেল ৯৫ এর নিচে নেমে যাবে সেই সময় এই অক্সিজেন কনসেনট্রেটর খুব ভালো কাজ করতে পারে। আপনাকে প্রতি মিনিটে ৫ থেকে ১০ লিটার মত অক্সিজেন সরবরাহ করবে এই মেশিন। করোনাভাইরাস আক্রমণ করলে আপনার শ্বাসনালী বন্ধ হয়ে যায়। এর ফলে বুকে ব্যথা, শ্বাস-প্রশ্বাসে বাধার মতো বহু সমস্যা সামনে আসতে থাকে। সেই সময় এই মেশিন আপনাকে সাহায্য করবে। ২৫ থেকে ৬০ হাজার টাকার মধ্যে এই মেশিনের দাম ঘোরা ফেরা করে। তবে বাজারে আপনি ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে এই মেশিন ভাড়া পেয়ে যাবেন।

Advertisement

বিদ্যুতের মাধ্যমে এই মেশিনটি কাজ করে, তাই আপনাকে খেয়াল রাখতে হবে আপনার বাড়িতে যেন বিদ্যুতের কানেকশন থাকে। একটি বোতাম টিপলে মেশিন কাজ করা শুরু করে দেবে এবং অক্সিজেন আপনাকে পাঠাতে থাকবে। তবে এই মেশিনটির সাথে আপনি একটি অক্সিমিটার কিনে রাখুন। যদি আপনার রক্তে অক্সিজেনের পরিমাণ ৯৫ শতাংশের নিচে নেমে যায় তাহলেই এই মেশিনটি ব্যবহার করুন। অন্যথায় এই মেশিনটি ব্যবহার করার তেমন একটা প্রয়োজন পড়বে না। কনসেনট্রেটরে থাকা প্লাস্টিকের নল নাকে পরিয়ে দিতে হবে। মেশিনের ভিতরে ফিল্টারগুলি পরিষ্কার রাখতে হবে যদি অক্সিজেন না আটকায়। মেশিনটি মোটামুটি ভারী, এটাকে বহন করে নিয়ে যাওয়া খুব একটা সুবিধাজনক নয়। তবে আপনি যদি চান তাহলে পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর কিনতে পারেন। এটি আপনি বহন করতে পারবেন কিন্তু এর দাম একটু বেশি হবে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button