নিউজপলিটিক্সরাজ্য

সচেতনতা বজায় রাখলে লকডাউনের কোন প্রশ্নই উঠছে না, দেশবাসীকে আশ্বাস দিচ্ছেন প্রধানমন্ত্রী

সারা দেশে করোনাভাইরাস পরিস্থিতি হলেও প্রধানমন্ত্রী আশা রাখছেন, শুধুমাত্র মাইক্রো কনটেইনমেন্ট জোন তৈরি করে এই ভাইরাসকে আমরা আটকাতে পারব

Advertisement
Advertisement

সারা দেশে করোনাভাইরাস এর পরিস্থিতি অত্যন্ত খারাপ। কিন্তু এখনো কেন্দ্রের তরফ থেকে লকডাউন করার কোনো ঘোষণা হচ্ছে না, একথা স্পষ্ট জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতির উদ্দেশে ভাষণে মোদি বললেন, “আপনারা সচেতন হলে, লকডাউন এর কোন প্রশ্নই নেই।” তিনি আরো বললেন, “দেশকে লকডাউন এর হাত থেকে রক্ষা করতে হবে।” রাজ্যগুলির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী পরামর্শ দিচ্ছেন, “লকডাউন হোক সর্বশেষ বিকল্প। মাইক্রো কনটেনমেন্ট জোনের ওপর বেশি জোর দেওয়া উচিত।” ইতিমধ্যেই করোনা মোকাবিলার জন্য দিল্লি, উত্তরপ্রদেশের সহ বেশ কিছু জায়গায় লকডাউন ঘোষণা হয়ে গেছে। আগামীকাল থেকে মহারাষ্ট্র লকডাউন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যগুলির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর বার্তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Advertisement
Advertisement

এ দিন প্রধানমন্ত্রীর ভাষণে ছিল লকডাউন এর তীব্র বিরোধিতা। কঠিন পরিস্থিতি সামাল দেওয়ার জন্য নরেন্দ্র মোদী বলেছেন, “সকলে করোনা বিধি মেনে চলুন। অকারনে বাইরে বেরোবেন না। আগের বছরের স্মৃতি যাতে না ফিরে আসে, তার জন্য রাজ্যগুলির কাছে অনুরোধ আপনারা পরিযায়ী শ্রমিকদের পাশে থাকুন। তারা যেখানেই রয়েছে সেখানেই থাকতে পরামর্শ দিচ্ছি। সেখানেই তাদের ভ্যাকসিন দেওয়া হবে।”

Advertisement

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি আরো বলেছেন, “গতবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের স্বাস্থ্য পরিকাঠামো অত্যন্ত দুর্বল ছিল। মনে করে দেখুন আগের বছর আমাদের অবস্থা অত্যন্ত খারাপ ছিল। এই ভাইরাস সম্পর্কে আমরা খুব একটা সচেতন ছিলাম না। আমরা জানতাম না এই ভাইরাস কিভাবে কাজ করে। কিন্তু অনেক কম সময়ের মধ্যে আমরা এর মোকাবিলা করতে পেরেছি। অক্সিজেন সংকট মেটানোর চেষ্টা করা হচ্ছে। হাসপাতালে বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। বিশ্বের মধ্যে ভারতেই করোনা টিকা সবথেকে সস্তায় মিলছে।”

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button