টেক বার্তা

সহজ উপায়ে বানিয়ে ফেলুন আপনার শিশুর আধার কার্ড, জানুন পদ্ধতি

Advertisement
Advertisement

জানেন কি? মাত্র এক দিন বয়সি শিউরও আধার কার্ড তৈরি করা সম্ভব। সদ্যোজাত শিশুর জন্যও আধারের সুবিধা দিয়ে থাকে UIDAI কর্তৃপক্ষ। এমনকি সদ্যোজাত শিশুর আধার কার্ড তৈরি আবেদন আপনি নিজেই করে নিতে পারবেন। আবার দেশের কিছু হাসপাতালও এখন করে দেয় সদ্যোজাত শিশূর আধার কার্ড। আধার একটি গুরুত্বপূর্ণ নথি। সে বাচ্চা হোক কিংবা পুর্নবয়স্ক মানুষ। আধার কার্ড না থাকলে অনেক কাজই করা সম্ভব হয়না। সম্প্রতি UIDAI এর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে এই কথা।
UIDAI এর টুইটে জানানো হয়েছে, প্রত্যেকের আধার কার্ডের জন্য তালিকা ভুক্ত হওয়া উচিৎ। এমনকি একজন নবজাতকের ও নাম লেখানো যেতে পারে। এর জন্য আপনার দরকার হল সন্তানের জন্মের প্রমাণ পত্র এবং বাবা বা মায়ের আধার কার্ড।

Advertisement
Advertisement

জেনে রাখা ভালো, বায়োমেট্রিক ডেটা এক দিন থেকে পাঁচ বছর পর্যন্ত কোনও শিশুর আধার তৈরিতে নেওয়া হয়না। কারণ তাদের বায়োমেট্রিক পরিবর্তন হতে থাকে। এক দিনের সন্তানের আধার পেতে প্রয়োজন কেবল তার জন্ম সার্টিফিকেট। এছাড়া প্রয়োজন বাবা বা মায়ের আধার কার্ড। এই দুই নথি থাকলে খুব সহজে তার আধার কার্ড করা সম্ভব হবে বলেও জানানো হয়েছে। চলুন জানা যাক পদ্ধতি,

Advertisement

পদ্ধতি : প্রথমে UIDAI এর ওয়েবসাইটে যান এবং আধার রেজিস্ট্রেশন লিংক টিতে ক্লিক করুন। সেখানে একটি ফর্ম দেওয়া হবে সেটি ডাউনলোড করুন। সেখানে সন্তানের নাম এবং মোবাইল নং দিতে হবে। এর পরে আপনি আধার কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট পাবেন। এই বার আপনাকে অবশ্যই সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে নির্দিষ্ট দিন এবং সময়ে আধার এনরোল করাতে হবে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button