দেশনিউজপলিটিক্স

লাগাতার বেড়েই চলেছে পেট্রোল-ডিজেলের দাম, রাহুলের নিশানায় আবার প্রধান্মন্ত্রী

Advertisement
Advertisement

নয়াদিল্লি: গত ৯ দিন ধরে বেড়েই চলেছে দেশে পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel) দাম, বুধবার (Wednesday) গড়েছে সর্বকালের রেকর্ড। এই পেট্রোল-ডিজেলের ঊর্ধ্বমুখী দাম নিয়ে আগে কটাক্ষপাত করেছেন শশী থারুর (Sashi Tharoor)। কিন্তু এবার নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের উদ্দেশ্যে কটাক্ষ করে টুইট (Tweet) করেছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। ‘আমজনতাকে লুঠ করতে বদ্ধপরিকর মোদি সরকারের দেশে একমাত্র বিকাশ হচ্ছে পেট্রোল ডিজেলের মত জ্বালানিরই’, বললেন কংগ্রেসের (Congress) প্রাক্তন সভাপতি রাহুল।

Advertisement
Advertisement

একটি তিন লাইনের ছড়ার মাধ্যমে পেট্রোল-ডিজেলের বৃদ্ধি পাওয়া দামের প্রতিবাদ করেছেন রাহুল। লিখেছেন, ‘মোদী সরকার বদ্ধপরিকর জনতাকে লুঠ করেই যাবে। কেবল দু’টিরই বিকাশ করেই যাবে’। পেট্রোল ডিজেলকে বিকাশ হওয়া ‘দুটি’ বলে পরোক্ষভাবে বাক-আঘাত করেছেন তিনি। অবশ্য যাতে বুঝতে সংশয় না হয় তার জন্য টুইটের নিচে ‘হ্যাশট্যাগ ফুয়েললুঠ’ বলে উল্লেখও করেন তিনি।

Advertisement

দেশের মেট্রো শহরগুলিতে পেট্রোল লিটার প্রতি প্রায় বেড়েছে ২৫ পয়সা করে। বুধবার থেকে কলকাতা, মুম্বাই এবং চেন্নাইয়ে ১ লিটার পেট্রোলের দাম পার করেছে ৯০ টাকা। সঙ্গে এই শহরগুলিতে পেট্রোলের দাম হয়েছে যথাক্রমে লিটার প্রতি ৯০.৭৮, ৯৬ এবং ৯১.৬৮ টাকা। দিল্লিতে ১ লিটার পেট্রোলের দাম যেখানে ছিল ৮৯.২৯ টাকা বুধবার তা বেড়ে হয়েছে ৮৯.৫৪ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৭৯.৭০ টাকা থেকে বেড়ে পৌঁছেছে ৭৯.৮৫ টাকায়। ৪ শহরেই পেট্রোলের সাথে সাথে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে ডিজেলের দামও। বুধবার কলকাতা, দিল্লী, মুম্বাই ও চেন্নাইতে ডিজেলের দাম প্রতি লিটারে বেড়ে হয়েছে ৮৩.৫৪, ৭৯.৯৫, ৮৬.৯৮ এবং ৮১.০১ টাকা।

Advertisement
Advertisement

দেশের সবচেয়ে বড় তেল বিক্রয়কারী সংস্থা, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন জানিয়েছে বুধবার চারটি মেট্রো শহরের মধ্যে জ্বালানির দাম সর্বাধিক মুম্বাই শহরে। দেশজুড়ে পেট্রোল-ডিজেলের ঊর্ধ্বমুখী দাম নিয়ে ব্যঙ্গ চিত্রের মাধ্যমে মোদি সরকারকে কটাক্ষ করছিলেন কেরলের কংগ্রেস সাংসদ শশী থারুর। ব্যঙ্গচিত্র দেখা গিয়েছে, একটি পেট্রোল পাম্পে যোগগুরু রামদেব শীর্ষাসন করছেন এবং সামনে একটি প্ল্যাকার্ড। যেখানে লেখা প্রতি লিটার ৯০ টাকা। এই চিত্রের সাথে সাথে নিচে মালায়লাম ভাষায় লেখা,’যদি বাবা রামদেবের থেকে যোগাসনের শিক্ষা নেন, তাহলে পেট্রোলের দাম ছ টাকা প্রতি লিটার দেখতে পারেন আপনি’। বাড়তে থাকা পেট্রোল-ডিজেলের দামের জন্য মোদি সরকারকে থারুরের পর কটাক্ষপাত করলেন রাহুলও।

Advertisement

Related Articles

Back to top button