দেশনিউজ

যাত্রীদের জন্য সুখবর! এবার ট্রেনে পাবেন স্মার্ট জানালা

Advertisement
Advertisement

স্মার্টফোন (Smart Phone) কথাটার সাথে এখন সকলেই পরিচিত। এবার পরিচিত হওয়ার পালা এসছে স্মার্ট জানালার সাথে। ভারতীয় রেলের (Indian Railway) নয়া উদ্যোগ এবার স্মার্ট জানালা (Smart Window)।

Advertisement
Advertisement

এই স্মার্ট জানালার বিশেষত্ব এই জানালা দিয়ে বাইরের দৃশ্য আগের থেকে আনেক পরিস্কার ও স্বচ্ছ দেখা যাবে, পাশাপাশি এই জানলা সূর্যের অতিবেগুনি রশ্মিও আটকাবে। কামরায় আলো জ্বাললেই এই জানলার কাচে সেই আলো পড়ে কাচকে অস্বচ্ছ করে তুলবে। তখন কামরার অন্তর্দৃশ্য বাইরের লোকের কাছে অস্পষ্ট হয়ে যাবে। ফলে যাত্রীদের প্রাইভেসি সুরক্ষিত হবে।

Advertisement

প্রসঙ্গত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছুদিন আগেই ৮টি নতুন ট্রেনের উদ্বোধন করেছিলেন। প্রতিটি ট্রেনেই রয়েছে আধুনিক ভিস্টাডোম কোচ । এই কোচের অনেকগুলি বিশেষত্ব রয়েছে। যেমন কোচ থেকে বাইরের দৃশ্য আরও ভাল ভাবে দেখা যাবে, এ ছাড়াও এই কোচগুলির জানলা অনেকটা বড় এবং ছাদে রয়েছে স্বচ্ছ আবরণ। কোচে বসেই যাত্রীরা আকাশও দেখতে পারবেন। কোচের সিটগুলি প্রত্যেকটি ১৮০ ডিগ্রী করে ঘুরতে সক্ষম। এছাড়াও এই কোচে ওয়াইফাই এর সুবিধা পাবেন যাত্রীরা।

Advertisement
Advertisement

ভারতীয় রেলওয়ে নয়াদিল্লি-রাজধানী ট্রেনের এসি ওয়ান কোচে এই স্মার্ট জানলা বসাল আপাতত। পরবর্তী কালে ধীরে ধীরে সমস্ত দুরপাল্লার ট্রেনগুলিতেই এই জানালা বসানো হবে।  এমনটাই জানিয়েছে রেলমন্ত্রক। ট্রেনের যাত্রীদের সফর আরও সুখকর ও আরামদায়ক করে তুলতেই এই জানালা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

Related Articles

Back to top button