দেশনিউজ

বরফের চাদরে মোড়া রাস্তা, সেনার গাড়িতেই জন্ম হল সদ্যোজাতর

Advertisement
Advertisement

শ্রীনগর: ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) শৌর্যের  বিষয়টি নিয়ে পুরো বিশ্বই অবগত, তবে মানবিকতার দিক থেকেও দেশের সেনাবাহিনীর কোনও জুড়ি নেই। ভারতীয় সেনার উদারতার পরিচয় পাওয়া যায় প্রায়শই। কেবল দেশ রক্ষাই নয় বন্যা, আগুন, ভূমিকম্পের মত প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলাতেও সবার আগে এগিয়ে আসে এদেশের বীর জওয়ানরা। বর্তমানে তীব্র শীতে কাঁপছে কাশ্মীর উপত্যকা (Jammu and Kashmir)। এর মাঝেই কয়েকদিন আগে ৬ কিলোমিটার রাস্তা এক নবজাতক ও তার মাকে কাঁধে বয়ে বাড়ি পৌঁছে দিয়ে এসেছিলেন ভারতীয় সেনা জওয়ানরা। আর এবার আরও এক কাণ্ড ঘটে গেল উপত্যকায়। ভূস্বর্গে সেনার গাড়িতে জন্ম নিল সদ্যোজাতর (New Born Baby)।

Advertisement
Advertisement

জানা যাচ্ছে, এই ঘটনা ঘটেছে জম্মু-কাশ্মীরের কুপওয়ারা জেলায়। অন্তঃস্বত্ত্বা ওই মহিলাকে সেনা অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়ার সময়ই তাঁর প্রসব যন্ত্রনা ওঠে। গাড়িতেই সন্তানের জন্ম দেন তিনি। সেনা আধিকারিক সূত্রে জানা গিয়েছে, মা এবং নবজাতক দু’জনেই ভাল আছে।

Advertisement

সেনাসূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে কালারুস কম্পানি কমান্ডাররা এক আশাকর্মীর থেকে ফোন পান, যেখানে অনুরোধ করা হয় লেবার পেন ওঠা এক মহিলাকে নারিকূট হাসপাতালে পৌঁছে দেওয়ার।  গত কয়েকদিন ধরেই লাগাতার তুষারপাত চলছে কাশ্মীরে। বরফ জমে বন্ধ হয়ে গিয়েছে সমস্ত রাস্তা। এই অবস্থায় সাধারন অ্যাম্বুলেন্সের সেখানে পৌঁছন প্রায় অসম্ভব ছিল। ফোন পেয়ে আর কালবিলম্ব করেননি সেনা আধিকারিকরা। তৎক্ষনাত একটি গাড়িতে করে মেডিক্যাল টিম পাঠিয়ে দেওা হয় নারিকূটে ওই অন্তঃস্বত্ত্বা মহিলাকে উদ্ধার করার জন্য। তবে হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মহিলার অবস্থা শোচনীয় হয়ে পড়ে। এই অবস্থায় রাস্তার পাশেই গাড়ি দাঁড় করানো হয়। এরপর সেনার মেডিক্যাল টিমের সহায়তায় ভূমিষ্ঠ হয় নবজাতক।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button