কলকাতানিউজরাজ্য

সপ্তাহের শুরুতে ঊর্ধ্বমুখী তাপমাত্রা, শীতের বিদায়কাল কি আসন্ন?

Advertisement
Advertisement

কলকাতা: সপ্তাহের শুরুতেই  ঊর্ধ্বমুখী তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যে (Westbengal) এখন ঘন কুয়াশার দাপট থাকবে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় জারি রয়েছে ঘন কুয়াশার দাপট। আগামী কয়েকদিন এমন প্রভাব চলতে থাকবে। এখন কনকনে ঠান্ডা (Winter) পড়ার সম্ভাবনা তেমন নেই। আগামী ২-৩দিন রাজ্যের আবহাওয়ার গতিপ্রকৃতি এমনটাই থাকবে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

Advertisement
Advertisement

হাওয়া অফিস আগেই জানিয়েছিল, এই সপ্তাহের শুরুতে তাপমাত্রা ২-৫ ডিগ্রি পর্যন্ত নামতে পারে। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে রাজ্যের বেশ কিছু জেলায় দাপট থাকবে ঘন কুয়াশার।

Advertisement

দক্ষিণবঙ্গে দুই ২৪ পরগনা, কলকাতা, নদিয়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হুগলি, পুরুলিয়া, হাওড়া, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, আলিপুরদুয়ার ও মালদাতে জারি থাকবে ঘন কুয়াশার দাপট। কুয়াশার জেরে প্রবল সমস্যায় পড়েন গাড়ি চালকেরা। দৃশ্যমানতা কম থাকায় মাঝেমধ্যেই দুর্ঘটনার খবর আসতে থাকেন। সেই সঙ্গে বিমান ওঠানামার ক্ষেত্রেও সমস্যা তৈরি হয়।

Advertisement
Advertisement

চলতি মরসুমে এখনও হাড়কাঁপানো শীতের আমেজ পায়নি বঙ্গবাসী। ডিসেম্বরের শেষদিকে ও জানুয়ারির শুরুতে রাজ্যের শীত জাঁকিয়ে পড়েছিল। ফলে সেই সময়ে ভালোই ঠান্ডার আমেজ উপভোগ করেছিল রাজ্যবাসী। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রির মধ্যেই কলকাতায়। ২-৩দিন সেটা স্থায়ী ছিল। চলতি মরসুমে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪-১৬ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করেছে। ফলে একেবারে যে প্রবল ঠান্ডার আমেজ ছিল, এমনটা তা নয়। মূলত পশ্চিমী ঝঞ্জার জেরে চলতি মরসুমের ঠান্ডা বেশ দেরিতেই এসেছিল। কিন্তু পুরোদমে পারদ নামার আমেজ থেকে অনেক দূরেই বঙ্গবাসী। আগামী ২-৩ দিন আবহাওয়ার গতিপ্রকৃতি এমনটাই থাকবে। পারদ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

Related Articles

Back to top button