Today Trending Newsদেশনিউজ

কো-ভ্যাকসিন নিলে মিলছে পার্শ্বপ্রতিক্রিয়া, সর্তকতা জারি করল ভারত বায়োটেক

Advertisement
Advertisement

হায়দরাবাদ: কোভ্যাকসিনের (Co-Vaxin) পার্শ্বপ্রতিক্রিয়া! পরীক্ষা সম্পুর্ণ হওয়ার আগেই মিলেছে ছাড়পত্র। যা নিয়ে শুরু হয়েছে সমালোচনা। এমন পরিস্থিতির মধ্যেই চলছে টিকাকরণ (Vaccination)। যাতে ব্যবহার করা হচ্ছে ভারত বায়োটেকের কোভ্যাকসিন। জানা গেছে, দেশের ভিন্নপ্রান্তে যারা টিকা গ্রহণ করেছেন তাদের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তারপরই ভারত বায়োটেকের পক্ষ থেকে জারি করা হয়েছে সতর্কতা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে কার কার এই প্রতিষেধক নেওয়া উচিত নয়। সোমবার (Monday) এই নিয়ে তথ্য প্রকাশ করেছে সংস্থা।

Advertisement
Advertisement

এবার দেখে নিন ভারত বায়োটেকের তথ্য অনুযায়ী কাদের এই টিকা নেওয়া উচিত নয়।…

Advertisement

● রোগ প্রতিরোধ ক্ষমতা কম আছে যাদের।

Advertisement
Advertisement

● যাদের সমস্যা রয়েছে।

● গর্ভবতী মহিলা।

● শিশুদের স্তন্যপান করান যারা।

● রক্তপাতের সমস্যা থাকলে নেওয়া যাবে না এই প্রতিষেধক।

● যারা নিয়মিত রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখার ওষুধ খায়, তাদের এই প্রতিষেধক না নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়াও জ্বর হলে বা গুরুতর শারীরিক সমস্যা থাকলেও করোনা প্রতিষেধক নেওয়া যাবে না। ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, আগে করোনার কোন প্রতিষেধক নিয়ে থাকলে কোভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকা দরকার। সংস্থা তরফে জানানো হয়েছে কোন কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, অ্যালার্জি থাকলে তাঁর শ্বাসকষ্টের সমস্যা বেড়ে যেতে পারে।

পাশাপাশি মুখ ও গলা ফুলে যেতে পারে।ফুসকুড়ি দেখা দিতে পারে গোটা দেহে।পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে শরীর দুর্বল হয়ে পড়বে ও মাথা ঘোড়াতে পারে। সেই কারণে টিকা গ্রহনের আগে দেখে নেওয়া উচিত ব্যাক্তির কোন ধরনের অ্যালার্জি রয়েছে কিনা।

Advertisement

Related Articles

Back to top button