আন্তর্জাতিকনিউজ

ফাইজারের পর এবার মর্ডানার করোনা ভ্যাকসিনে অনুমোদন দিতে চলেছে আমেরিকা

Advertisement
Advertisement

ওয়াশিংটন: করোনা পরিস্থিতির মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা। প্রেসিডেন্ট হিসেবে করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে দেখা যায়নি ডোনাল্ড ট্রাম্পকে। মূলত, সেই কারণেই প্রেসিডেন্টের আসন খোয়াতে হয়েছে তাকে। কিন্তু নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন হাত-পা গুটিয়ে বসে নেই। সরকারিভাবে এখনও তিনি দায়িত্বে আসেননি। কিন্তু তবুও প্রেসিডেন্ট হিসেবে তার নাম ঘোষণা হওয়ার পর থেকেই করোনা মোকাবিলা করার জন্য উঠে পড়ে লেগেছেন তিনি। তার ফলস্বরূপ গত সোমবার থেকে আমেরিকায় করোনার টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। আমেরিকান ওষুধ প্রস্তুতকারী সংস্থা ফাইজার করোনা ভ্যাকসিন বানিয়েছে। আর তাদের এই ভ্যাকসিন দিয়ে রোগীদের ওপর এবং স্বাস্থ্য কর্মীদের ওপর আগে প্রয়োগ করা হচ্ছে। আমেরিকার নিউ ইয়র্কের একজন নার্স প্রথম এই ভ্যাকসিন নিয়েছে। আর এবার আরও এক ভ্যাকসিনকে শীঘ্রই ছাড়পত্র বা অনুমোদন দিতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর এই ভ্যাকসিন হল, মর্ডানার তৈরি ভ্যাকসিন, যা বর্তমানে যে কোনও করোনা রোগীর ক্ষেত্রে নিরাপদ বলে জানানো হয়েছে।

Advertisement
Advertisement

ফাইজারের ভ্যাকসিনের ক্ষেত্রে ১৬ বছর কিংবা তার বেশি মানুষদের নির্বাচন করা হয়। তবে মর্ডানার তৈরি করোনা ভ্যাকসিন ১৮ বছর বা তার বেশি লোকের ওপর প্রয়োগ করবে। এফডিএ যদি ভ্যাকসিনে অনুমোদন দিয়ে দেয়, তাহলে তারপর ২৪ ঘন্টার মধ্যেই এই ভ্যাকসিনের ব্যবহার আমেরিকা জুড়ে শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে।

Advertisement

ফাইজার টিকা সংরক্ষণ করতে প্রয়োজন মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ৷ এই তাপমাত্রায় এটি সংরক্ষণ ও স্থানান্তর বেশ কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ণ। তবে মডার্নার টিকার ক্ষেত্রে এই কষ্ট কিছুটা কম ধরা যেতে পারে৷ কারণ এটি সংরক্ষণ করতে হয় মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button