নিউজরাজ্য

ভালো আছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী, সোমবার বা মঙ্গলবার হাসপাতাল থেকে ছুটি পাবেন বুদ্ধদেব ভট্টাচার্য

Advertisement
Advertisement

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য অবশেষে সংকটমুক্ত হলেন। গতকালই তাকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করে আনা হয়েছে। ইশারায় স্ত্রী ও মেয়ের সাথে কথাও বলেছিলেন তিনি। চিকিৎসকরা তাকে নন-ইনভেসিভ ভেন্টিলেশনে রেখে দেখেছিলেন তিনি সাধারণ পরিবেশে কতটা মানিয়ে নিতে পারেন। আজ অর্থাৎ শনিবার উডল্যান্ড হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন তার শারীরিক অবস্থার অনেকটা উন্নতি হয়েছে। আগামী দু-তিন দিনের মধ্যে অর্থাৎ সোমবার বা মঙ্গলবার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হতে পারে।

Advertisement
Advertisement

প্রসঙ্গত, গত বুধবার দুপুরে হঠাৎই শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য তার শরীর খারাপ শুরু হয়। তৎক্ষণাৎ বুদ্ধবাবুকে কলকাতার উডল্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দীর্ঘদিন ধরে বুদ্ধবাবুর শ্বাসকষ্ট জনিত সমস্যা ছিল। তিনি বাড়িতে অক্সিজেন সাপোর্ট নিয়ে থাকেন। প্রায় সারাক্ষণ তাকে পোর্টেবল অক্সিজেন সিলিন্ডার নিয়ে ঘুরে বেড়াতে হয়। পোর্টেবল অক্সিজেন সিলিন্ডার থেকে নাকে নল লাগানো থাকে তার সর্বক্ষণ। প্রায় ১৫ বছর ধরে বুদ্ধবাবুর এই সিওপিডির সমস্যা রয়েছে। তারপর সেখানে তারা করোনা টেস্ট করা হয়। টেস্ট রিপোর্ট নেগেটিভ এলে তাকে অ্যান্টিবায়োটিক দিয়ে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।

Advertisement

বর্তমানে বুদ্ধদেববাবুকে বাইপ্যাপ ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। রাইলস টিউবে তরল জাতীয় খাবার খাচ্ছেন তিনি। একই সঙ্গে সময়ে সময়ে তার পরীক্ষা করা হচ্ছে। এখন তার শরীরে অক্সিজেনের মাত্রা যথেষ্ট। কার্বন-ডাই-অক্সাইড পরিমাণ নিয়ন্ত্রণে আছে। শরীর থেকে ক্যাথিটার সরিয়ে দেওয়া হয়েছে। এরপর শুধু রাইলস টিউব সরানোর অপেক্ষা। বিভিন্ন রিপোর্টে চিকিৎসকরা দেখেছে বুদ্ধবাবু এখন সংকটের বাইরে। তাই চিকিৎসকরা যত দ্রুত সম্ভব হাসপাতাল থেকে ছুটি দিয়ে দিতে চাইছেন বুদ্ধবাবুকে।

Advertisement
Advertisement

উডল্যান্ড হাসপাতালে করোনা চিকিৎসা হয়। তাই সংক্রমণ এড়াতে চিকিৎসকরা চাইছে না যাতে বেশিদিন বুদ্ধবাবু হসপিটালে থাকেন। বুদ্ধবাবুর এমনিতেই বয়স হয়েছে এবং সেইসাথে কো মর্বিদিটির সমস্যা রয়েছে। তাই দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকরা সিদ্ধান্ত নিয়েছে আগামী সপ্তাহের শুরুতে সোমবার বা মঙ্গলবার হাসপাতাল থেকে ছুটি পেয়ে যাবেন বুদ্ধদেব ভট্টাচার্য।

Advertisement

Related Articles

Back to top button