দেশনিউজ

উত্তেজনা নিয়ে চিনকে কড়া জবাব দিল ভারত

Advertisement
Advertisement

নয়াদিল্লি: পূর্ব লাদাখের উত্তেজনা নিয়ে এবার চিনকে কড়া জবাব দিল ভারত। ভারতীয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, চিন সীমান্তে যে ধরনের গতিবিধি চালিয়ে যাচ্ছে সেটা দুই দেশের মধ্যে হওয়া শান্তি-চুক্তির পরিপন্থী।

Advertisement
Advertisement

আজ, শুক্রবার এক বিবৃতি প্রকাশ করে ভারতীয় বিদেশ মন্ত্রক জানিয়েছে, ‘গত ৬ মাস ধরে আমরা যে ধরনের পরিস্থিতি প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দেখতে পাচ্ছি, সেটা চিনের স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টার ফলাফল। এহেন কার্যকলাপ ভারত-চিন সীমান্তে শান্তি বজায় রাখার জন্য দুই দেশের মধ্যে হওয়া শান্তি এবং সাম্যের চুক্তি ভঙ্গ করে।’

Advertisement

প্রতিবেশীদের মধ্যে চলতে থাকা টানাপড়েন নিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র আরও জানিয়েছেন, ‘যেমনটা গত সপ্তাহেই বলেছিলাম, দুই দেশের মধ্যে বুনিয়াদী বিষয়টাই হচ্ছে দ্বিপাক্ষিক চুক্তি মেনে চলা এবং ১৯৯৩ ও ১৯৯৬ সালে হওয়া চুক্তির পালন করা যাতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্থিতাবস্থা বজায় থাকে। যেই চুক্তিতে সৈন্য একত্রিত করার থেকেও বিরত থাকতে বলা হয়েছে। আমাদের উচিত, এই চুক্তি পালনের মাধ্যমে পরিস্থিতিকে আয়ত্তে রাখা।’ কিন্তু, চিন এমনটা করছে না বলেই স্পষ্ট অভিযোগ ভারতের।

Advertisement
Advertisement

যদিও বেজিংয়ের তরফে উল্টোটাই দাবি করা হয়েছে। চিনা বিদেশ মন্ত্রকের বক্তব্য, আমরা কঠোরভাবে চুক্তি পালন করছি এবং শান্তিপূর্ণ পদ্ধতিতে সীমান্ত সমস্যা মেটাতে প্রতিশ্রুতিবদ্ধ। ভারত এই দাবি শুনলেও বাস্তব তাঁদের সেনা যতক্ষণ না নমনীয় ভাব দেখাচ্ছে, ততক্ষণ শুকনো আশ্বাস মানতে আর রাজি নয় নয়াদিল্লি।

এই প্রসঙ্গেই ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ‘দুই দেশই সামরিক এবং কূটনৈতিক স্তরে আলোচনা চালাচ্ছে। আমরা আশা করি এই কথোপকথনের ফলে ইতিবাচক কোনও আঙ্গিক উঠে আসবে। এবং সীমান্তে উত্তেজনার ঘটনার পুনরাবৃত্তি হবে না।’

Advertisement

Related Articles

Back to top button