কলকাতানিউজরাজ্য

ট্রেন বাড়ছে ঠিকই, কিন্তু সময় বাড়বেনা মেট্রোর, সাফ বার্তা মেট্রো কর্তৃপক্ষের

Advertisement
Advertisement

পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই লোকাল ট্রেন চালু হওয়ার ঘোষণা জারি করা হয়েছে। এবার সেই ঘোষণার পরে মেট্রোতেও নতুন করে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, মেট্রোতে ও ট্রেনের সংখ্যা বাড়তে চলেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী বুধবার থেকে ৩৮টি অতিরিক্ত ট্রেন চলবে কলকাতা মেট্রোতে। তবে পরিষেবার সময়সীমা বাড়বে না। যেরকম গতিতে পরিষেবা চলছিল সেরকম গতিতেই চলবে।

Advertisement
Advertisement

করোনা পরিস্থিতির মধ্যে যাত্রীরা মেট্রোতে যাতায়াত করার জন্য যাত্রীদের ই পাস বুক করতে হয়। কিন্তু বর্তমানে ই পাস বুক করার প্রবণতা অত্যন্ত বেশি হয়ে গিয়েছে। এই কারনে যাত্রীর সংখ্যা সামাল দিতে এই সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের। বর্তমানে মেট্রোতে যাতায়াত এর ধরন অনেকটা পরিবর্তন হয়েছে। আগে দমদম এবং কবি সুভাষ থেকে প্রথম মেট্রো ছাড়তো সকাল ৬ টা ৫০ মিনিটে। এবং রাতের শেষ মেট্রো কবি সুভাষ থেকে ছাড়তো রাত্রি ৯ টা ৪৫ মিনিটে এবং দমদম থেকে ছাড়তো রাত্রি ৯ টা ৫৫ মিনিটে। কিন্তু বর্তমানে, সকালবেলায় এবং বেশি রাতে মেট্রো সংখ্যা অনেকটা কম থাকছে।

Advertisement

এখন কলকাতা মেট্রোতে পরিষেবা শুরু হচ্ছে সকাল ৮টা থেকে এবং শেষ স্টেশন থেকে মেট্রো ছাড়ছে রাত ৯ টায়। তবে মেট্রোতে যাত্রী সংখ্যা সবথেকে বেশি থাকছে সকাল ৯:৩০ থেকে দুপুর ১২ টা এবং বিকেল ৫ টা থেকে রাত ৮ টার মধ্যে। তাই এই সময়গুলিতে প্রতি ৭ মিনিট অন্তর মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু মেট্রোর অন্তিম সময় পেছানো হবে না। পরিস্থিতি খতিয়ে দেখার পরে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

Advertisement
Advertisement

কলকাতা মেট্রোতে বর্তমানে যাত্রীসংখ্যা বেশ ভালই। দুর্গাপূজার সময় এই যাত্রীসংখ্যা কিছুটা কম হয়েছিল। কিন্তু আবার লক্ষ্মী পুজোর পর থেকে যাত্রী সংখ্যা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। গত সপ্তাহে ব্যস্ত সময়ে পাস বুক করতে গিয়ে ব্যর্থ হয়েছিলেন ২৫% যাত্রী। এবার যদি ট্রেন চালু হয় তাহলে এই প্রবণতা আরো বেশি বাড়বে। এই কারণে ই পাসের চাহিদা এবং ভিড়ের প্রবণতা খতিয়ে দেখার পরে মেট্রো কর্তৃপক্ষ নতুন করে মেট্রোর সংখ্যা এবং সময় নির্ধারণ করেছে।

 

Advertisement

Related Articles

Back to top button