দেশনিউজ

ফের বৈঠকে ভারত-চিন, লক্ষ পূর্ব লাদাখের সমস্ত সংঘাতের স্থান থেকে সেনা প্রত্যাহার

Advertisement
Advertisement

চিন ভারত দ্বন্দ্ব নিয়ে প্রতিদিনই চিন্তার পারদ ক্রমশ একধাপ বেড়েই চলছে। এবার সেই সমস্যার সুরাহা বের করতে আজ প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে লাদাখের চুশুল সেক্টরে দু-দেশের সেনাবাহিনীর মধ্যে কর্পস কমান্ডার পর্যায়ের বৈঠক হওয়ার কথা। আশা করা হচ্ছে এই আলোচনার পর কোন সঠিক সুরাহা মিলবে। ভারতের পক্ষ থেকে সেই বৈঠকে থাকবেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও লেফটেন্যান্ট জেনারেল পিকেজি মেনন।

Advertisement
Advertisement

এর আগেও ভারত এবং চিনের সেনাবাহিনীর মধ্যে কর্পস কমান্ডার স্তরে বৈঠক হয়েছে, কিন্তু তাতে কোন লাভ হয়নি। অন্যদিকে চিনের হাত থেকে নিরাপত্তা বাড়াতে ভারত নিজের প্রস্তুতি নিয়েছে। এরই মধ্যেই ভারত-চিন সীমান্তে যেভাবে শত্রুপক্ষকে কড়া জবাব দিয়েছে দেশ।

Advertisement

চিন আর ভারতের সম্পর্ক এখন আদায় কাঁচকলায়। যা পরিস্থিতি সব মিলিয়ে দুই দেশের মধ্যে বিবাদ লেগেই আছে। সীমান্তে পরিকাঠামো উন্নয়নের কাজ করছে ভারত। সব মিলিয়ে চিনকে একেবারেই হালকা ভাবে নিচ্ছে না ভারত।

Advertisement
Advertisement

অন্য দিকে এবছর শীতেও লাদাখে চিনের ওপর কড়া নজর রাখার প্রস্তুতু নিয়ে ফেলেছে ভারত। তার মধ্যে যাবতীয় যন্ত্র এবং আধুনিক জিনিস রয়েছে । এছাড়াও রাখা হয়েছে  সব রকমের প্রতিরক্ষা ব্যবস্থা। যা পরিস্থিতি সব মিলিয়ে দুই দেশের মধ্যে বিবাদ লেগেই আছে। সীমান্তে পরিকাঠামো উন্নয়নের কাজ করছে ভারত। সব মিলিয়ে চিনকে একেবারেই হালকা ভাবে নিচ্ছে না ভারত।তার মধ্যে যাবতীয় যন্ত্র এবং আধুনিক জিনিস রয়েছে । এছাড়াও রাখা হয়েছে  সব রকমের প্রতিরক্ষা ব্যবস্থা। এদিনের আলোচনার বিষয় হল পূর্ব লাদাখের সমস্ত সংঘাতের স্থান থেকে সেনা প্রত্যাহারের জন্য একটি রোডম্যাপ প্রস্তুত করা।

 

 

 

Advertisement

Related Articles

Back to top button