আন্তর্জাতিকদেশনিউজ

করোনাকে সঙ্গে নিয়ে এখনও চলতে হবে বছরভর, দাবি মার্কিন বিশেষজ্ঞের

Advertisement
Advertisement

নিউইয়র্ক: গোটা বিশ্বকে কার্যত নিজের হাতের মুঠোয় করে নিয়েছে করোনা ভাইরাস। এর জেরে বিশ্ব জুড়ে মৃত্যু মিছিল শুরু হয়েছে। এখনও পর্যন্ত গোটা বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ১০ লক্ষ ৬৭ হাজার ৮৯৪ জনের। আমেরিকা, রাশিয়া, চিন, ভারত সহ আরও কিছু দেশ করোনা ভ্যাকসিন তৈরিতে মনোনিবেশ করলেও এখনও পর্যন্ত কোনও ভ্যাকসিন বা ওষুধ বাজারে আসেনি। এলেও কবে এই করোনা নামক মৃত্যুবাণ গোটা বিশ্ব থেকে নির্মূল হবে? সেই প্রশ্ন জেগেছে কোটি কোটি মানুষের মনে। আর এবার এই প্রসঙ্গে মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ ফাহিম ইউনুস জানিয়েছেন এখনও বছরভর করোনাকে সঙ্গে নিয়েই বাঁচতে হবে।

Advertisement
Advertisement

তিনি টুইট করে এ প্রসঙ্গে বলেন, ‘এখনও মাসের পর মাস বা হয়তো বছরভর করোনাকে সঙ্গে নিয়েই চলতে হবে আমাদের! এ কথা অস্বীকার করার কিছু নেই। তবে এর জন্য অযথা আতঙ্কিত হওয়ারও কিছু নেই! প্রয়োজন দৈনন্দিন অভ্যাসে বেশ কিছু পরিবর্তন আনা, যা আমাদের করোনা সংক্রমণ থেকে বাঁচতে এবং জীবনযাত্রা দ্রুত স্বাভাবিক করতে সাহায্য করবে।’

Advertisement

এর পাশাপাশি তিনি এমনটাও জানিয়েছেন যে, নিয়মিতভাবে হাত ধোয়া এবং অন্তত দু’মিটার দূরত্ব বজায় রেখে চললেই করোনা ভাইরাস থেকে অনেকটাই দূরে থাকা সম্ভব। বাইরে বেরোলে বাড়িতে ফিরে বাইরের জামাকাপড় সঙ্গে সঙ্গে ধূয়ে স্নান করে জীবাণুমুক্ত হলেও করোনা থেকে মুক্তি পাওয়া যাবে। ভিড়ের মধ্যে গেলে মাস্ক পরা জরুরী। কিন্তু তাছাড়া সব সময় মাস্ক পড়ার কোনও প্রয়োজন নেই। এমনটাই জানিয়েছেন এই মার্কিন বিশেষজ্ঞ। তিনি বলেছেন বাজারের ব্যাগ এবং এটিএম কার্ড থেকে করোনার সংক্রমণ ছড়ায় না। তাই এসব নিয়ে অযথা আতঙ্কিত না হলেও চলবে।

Advertisement
Advertisement

মোদ্দাকথা বছরভর যদি করোনাকে সঙ্গে নিয়ে চলতে হয়, তাহলে নিয়মিত হাত ধুয়ে একে অপরের সঙ্গে দূরত্ব বজায় রেখে এবং বাইরে থেকে এসে জামাকাপড় ধুয়ে জীবাণুমুক্ত হয়ে ঘরে ঢুকলেই করোনার সঙ্গে মোকাবিলা করা যাবে, এমনটাই দাবি করেছেন মার্কিন বিশেষজ্ঞ।

Advertisement

Related Articles

Back to top button