আন্তর্জাতিকনিউজ

হেপাটাইটিস সি ভাইরাসের আবিষ্কারে নোবেল পাচ্ছেন ৩ গবেষক

Advertisement
Advertisement

হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য এবার নোবেল পেতে চলেছেন তিন বিজ্ঞানী। অসামান্য কৃতিত্বের জন্য এবছর নোবেল পুরস্কার পাচ্ছেন আমেরিকান হার্ভে জে অল্টার, চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন৷ এদিন নোবেল কর্তৃপক্ষ ট্যুইট করে জানায়, “হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য ২০২০ সালে চিকিৎসা বিজ্ঞানে একসঙ্গে নোবেল পুরস্কার পাচ্ছেন হার্ভে জে অল্টার, মাইকেল হিউটন এবং চার্লস এম রাইস”।

Advertisement
Advertisement

Advertisement

জানা গিয়েছে, ক্রনিক হেপাটাইটিসের প্রথম অজানা এক ভাইরাসকে শনাক্ত করে আমেরিকান হার্ভে জে অল্টার৷ সেই ভাইরাসের জেনোমকে পৃথক করেন ব্রিটিশ গবেষক মাইকেল হাউটন৷  আর তার বিস্তারিত প্রমাণ দেন মার্কিন গবেষক চার্লস এম রাইস।

Advertisement
Advertisement

প্রতি বছর ৭ কোটি মানুষ হেপাটাইটিস সি-তে আক্রান্ত হয়, যার জেরে মৃত্যু হয় ৪ লাখ মানুষের। এবার এই রহস্যের সমাধান করলেন এই তিন গবেষক৷ ক্রনিক হেপাটাইটিস অর্থাৎ হেপাটাইটিস সি ভাইরাসের অস্তিত্বের খোঁজ মেলে আমেরিকান হার্ভে জে অল্টার, চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটনের গবেষণায়৷ আশা করা হচ্ছে এর জেরে বহু মানুষ উপকৃত হবেন এবার থেকে। মূলত রক্তের মাধ্যমেই ছড়ায় হেপাটাইটিস সি। হেপাটাইটিস এ ছড়ায় দূষিত জলের মাধ্যমে এবং ও খাবারের মাধ্যমেও ছড়ায়।

 

Advertisement

Related Articles

Back to top button