দেশনিউজ

প্রতি ঘনটায় ১৮০ কিমি, প্রকাশ হল র‌্যাপিড রেলের ফাস্ট লুক

Advertisement
Advertisement

নয়াদিল্লি: বুলেট ট্রেনের পর এবার র‌্যাপিড রেল। ঘণ্টায় গতিবেগ ১৮০ কিলোমিটার। আজ, শনিবার প্রকাশ করা হল র‌্যাপিড রেলের ফার্স্ট লুক, যা দেখতে একেবারে অসাধারণ। দিল্লি এবং তার আশেপাশের রাজ্যগুলির সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করার জন্য এই রেল পরিষেবা দেবার কথা ভেবেছে কেন্দ্রীয় রেলমন্ত্রক। তাছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের সবচেয়ে উল্লেখযোগ্য ভাবনা হল এই র‌্যাপিড রেল। যা চালু হলে দিল্লির সঙ্গে সংলগ্ন রাজ্যগুলির যোগাযোগ ব্যবস্থা কার্যত আরও উন্নত হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

Advertisement
Advertisement

স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি এয়ারোডায়েনামিক ডিজাইনের জন্য এই ট্রেনের ওজন হালকা। গোটা ট্রেন শীতাতপ নিয়ন্ত্রিত হবে। এই ট্রেনে বিজনেস ক্লাসের ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি কামরায় প্রবেশ ও বাহির পথের জন্য থাকবে ছটি দরজা। শুধুমাত্র বিজনেস ক্লাসের ক্ষেত্রে রাখা হয়েছে চারটি দরজা।

Advertisement

যাত্রীদের বসার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। থাকবে আরামদায়ক বসার জায়গাও। এমনকি পা রাখার জন্য ব্যবস্থাও করা হয়েছে। ট্রেনের মধ্যে থাকবে মোবাইল চার্জ দেওয়ার ব্যবস্থা। এমনকি ওয়াইফাইয়ের সুবিধাও পাবেন যাত্রীরা। সুতরাং, সমস্তদিক দিয়ে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি ট্রেন ভারতীয় রেল পরিষেবায় অন্য মাত্রা যোগ করবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button