আন্তর্জাতিকনিউজ

করোনার ভ্যাকসিন বানাতে গিয়ে নতুন ভাইরাস সংক্রমন, নয়া আতঙ্ক চিনে

Advertisement
Advertisement

চিনঃ ক্রমেই বাড়ছে করোনার উপক্রম। যার জেরে কাবু গোটা দেশ, আর এসবের মধ্যে আবার এক অজানা রোগের উৎপাত হয়েছে চিনে। ইতিমধ্যেই উত্তর-পশ্চিম চিনের কয়েক হাজার পুরুষ ব্রুসেলোসিস নামে এক ব্যাকটেরিয়াবাহিত রোগে আক্রান্ত হয়েছেন। শোনা গিয়েছে এই রোগের সংক্রমণের ফলে পুরুষদের শুক্রাণুর কর্মক্ষমতা কমে যায়। এই নিয়ে ৩ হাজার ২৪৫ জনের দেহে মিলেছে এই ব্যকটেরিয়ার।

Advertisement
Advertisement

স্বাস্থ্য কমিশন সূত্রের খবর, একটি সরকারি বায়োফার্মাসিউটিক্যাল সংস্থা গত বছরে প্রাণীর প্রতিষেধক তৈরি করছিল।  আর তখনই ব্রুসেলা নামে ব্যাকটেরিয়াটি ওই  প্ল্যান্ট থেকে কোনও ভাবে বাইরে ছড়িয়ে পড়ে। আর সেখান থেকেই সারা দেশে ছড়ায় এই ভাইরাস। ভেড়া, শুয়োর প্রভৃতি প্রাণির দেহে এই ব্যাকটেরিয়া পাওয়া যায়। এই সকল প্রাণীর দেহ থেকে ছড়ায় এই সংক্রমণ।

Advertisement

এর মধ্যে ২১ হাজার মানুষের পরীক্ষার পর দেখা গিয়েছে, আস্তে আস্তে অনেকের মধ্যে ছড়িয়ে পড়ছে এই রোগ। কিন্তু এখনো পরযন্ত এই রোগে কোন মৃত্যুর খবর মেলেনি। এমনকি আবিস্কার হয়নি কোন ওষুধ।  সংক্রমন রোখার জন্য চিন সহ অন্যান্য দেশগুলিকেও আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলেছে চিন সরকার।

Advertisement
Advertisement

ব্রুসেলোসিস ছাড়াও এই রোগটি মাল্টা ফিভার বা মেডিটেরানিয়ান ফিভার নামেও পরিচিত। রোগের উপসর্গ হল, জ্বর, মাথা ও পেশী যন্ত্রণা এবং ক্লান্তি ভাব।  মানুষের থেকে মানুষের মধ্যে এই রোগ ছড়িয়ে পড়ার কোন ঘটনা না শোনা না গেলেও, কোনও দূষিত খাবারের থেকে এই সংক্রমণ ঘটে থাকে।

Advertisement

Related Articles

Back to top button