আন্তর্জাতিকনিউজ

নভেম্বরে বাজারে আসতে চলেছে চিনের তৈরি করোনা ভ্যাকসিন

Advertisement
Advertisement

বেজিং: করোনা ভাইরাসের ভ্যাকসিন কবে বিশ্ব বাজারে আসবে, তা নিয়ে কার্যত সকলের মাথা বাধা রয়েছে। আমজনতা থেকে চিকিৎসাবিজ্ঞান সকলেরই রাতের ঘুম উড়ে গিয়েছে এই ভ্যাকসিন আসছে না বলে। বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এই ভ্যাকসিন আবিষ্কারে কার্যত মনোনিবেশ করেছেন। তবে কোন দেশের ভ্যাকসিন বিশ্ববাজারে সর্বপ্রথম আসবে, তা নিয়ে রীতিমতো জল্পনা তুঙ্গে। এরই মাঝে চিনের তরফ থেকে জানানো হয়েছে চিনা ভ্যাকসিন আগামী নভেম্বর অথবা ডিসেম্বর মাসের মধ্যেই বিশ্ব বাজারে চলে আসবে।

Advertisement
Advertisement

মোট চারটি করোনা ভ্যাকসিন তৈরি হয়েছে চিনে। যার মধ্যে তিনটি ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল কার্যত সম্পূর্ণ হয়েছে। আর এবার বিশ্ব বাজারে আসার জন্য সেই তিনটি করোনা ভ্যাকসিন কার্যত প্রস্তুত বলে বেজিং সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

Advertisement

চিনের চিফ বায়োসেফটি বিশেষজ্ঞ গুইজহেন য়ু এ বিষয়ে বলেছেন, ‘আমি আমার শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করেছি। তারপর কোনওরকম অস্বাভাবিক লক্ষণ দেখা দেয়নি। তৃতীয় দফার ট্রায়াল পর্যন্ত সফল হয়েছে। তাই আগামী নভেম্বরে অথবা ডিসেম্বরে বিশ্বের বাজারে এই ভ্যাকসিন আসতে প্রস্তুত রয়েছে।’

Advertisement
Advertisement

যদিও তিনটি ভ্যাকসিনের মধ্যে কোন ভ্যাকসিনটি নিজের শরীরে প্রয়োগ করেছিলেন য়ু, তা তিনি স্পষ্ট করে কিছু বলেননি। তবে চিনা ভ্যাকসিন বাজারে সর্বপ্রথম আসছে এমনটাই দাবি করেন তিনি। যদিও সত্যিই কি এরকম ঘটনা ঘটবে, তার উত্তর দেবে সময়।

Advertisement

Related Articles

Back to top button