কলকাতানিউজরাজ্য

পুজোর আগে কী চালু হতে চলেছে লোকাল ট্রেন? জানুন

Advertisement
Advertisement

কলকাতা: পুজোর আগেই সোমবার থেকে চালু হতে চলেছে মেট্রো পরিষেবা। যদিও আগামিকাল, রবিবার শুধুমাত্র NEET পরীক্ষার্থীদের জন্য স্পেশাল মেট্রো পরিষেবা দেওয়া হবে। তবুও আক্ষরিক অর্থে দীর্ঘ লকডাউনের পর সাধারণের জন্য মেট্রোর চাকা ঘুরতে চলেছে সোমবার থেকেই। তবে রেল পরিষেবা কবে চালু হবে? কবে দৌড়োবে লোকাল ট্রেনের চাকা? এ প্রশ্ন এখন সাধারণের মনে ঘুরপাক খাচ্ছে। পুজোর আগে লোকাল ট্রেন চালু হবে কি? এ রাজ্যে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে এ বিষয়ে জানানো হয়েছে, প্রস্তুতি চলছে। তবে সমস্ত সিদ্ধান্তই রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে নেওয়া হবে।

Advertisement
Advertisement

লোকাল ট্রেন চালানোর আগে শহরে মেট্রো চালানোর পর কি পরিস্থিতি হয়, সেদিকেই প্রাথমিকভাবে নজর রাখতে চাইছে রেল। এমনকি দীর্ঘ লকডাউনের পর কয়েকদিন আগে বাণিজ্যনগরী মুম্বইতে রেল পরিষেবা চালু হয়েছে। যদিও সেখানে লোকাল ট্রেনে একমাত্র রেলকর্মী ও জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরাই ওঠানামা করতে পারছেন। এ রাজ্যেও কি লোকাল ট্রেন চালু হলে সেই ভাবনাকেই কার্যকরী করা হবে, নাকি অন্য ভাবনা ভেবে রেখেছে রেল কর্তৃপক্ষ?

Advertisement

আগে যেরকম সকলে ট্রেনে উঠতে পারত ঠিক সেরকমভাবেই কি করোনা পরিস্থিতিতেও প্রত্যেকে রেল পরিষেবা পাবে, নাকি লোকাল ট্রেনের ক্ষেত্রেও চালু করা হবে ই-পাসের ব্যবস্থা? এই সমস্ত প্রশ্নই এখন বিশেষজ্ঞ মহলে কান পাতলে শোনা যাচ্ছে।

Advertisement
Advertisement

যদিও পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে যে, লোকাল ট্রেন চললেও সব স্টেশনে বোধ হয় সেই ট্রেনগুলি থামবে না। গ্যালোপিন ট্রেনের ওপর বেশি জোর দেওয়া হবে। তবে সেক্ষেত্রে ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব কতটা হবে, তা নিয়ে একটা প্রশ্ন থেকেই যাচ্ছে। যদিও স্টেশনে স্টেশনে মার্কিন করে সামাজিক দূরত্ববিধি পালনের চেষ্টা করা হচ্ছে। তবুও অফিস টাইমে আদৌ কি লোকাল ট্রেনে ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব হবে? এ প্রশ্ন কার্যত রেল কর্তাদের ভাবাচ্ছে। তাই এখনও পর্যন্ত কবে ট্রেন চালু হবে তা নিয়ে কোনও সদুত্তর পাওয়া সম্ভব হয়নি।তবে সবকিছু ঠিক থাকলে পুজোর আগে হয়তো গড়ালেও গড়াতে পারে লোকাল ট্রেনের চাকা।

Advertisement

Related Articles

Back to top button