দেশনিউজ

করোনা আবহে গাড়ি শিল্পকে চাঙ্গা করতে নতুন উদ্যোগ নেবে কেন্দ্র

Advertisement
Advertisement

করোনা পরিস্থিতিতে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে দেশের ছোট বড় সকল শিল্প। আর এবার গাড়ি শিল্পকে চাঙ্গা করতে নতুন উদ্যোগ নিতে পারেন তিন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি, পীযূষ গয়াল ও প্রকাশ জাভড়েকর।  সোসাইটি অব ইন্ডিয়ার অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সএর ৬০ তম বার্ষিক সম্মেলন ঘোষণা করা হয়,  গাড়ি শিল্পের মালিকদের স্বস্তি দিতে আগামী দিনে কমানো হতে পারে পণ্য ও পরিষেবা কর।

Advertisement
Advertisement

কেন্দ্রীয় ভারী ও রাষ্ট্রায়ত্ত শিল্প মন্ত্রী প্রকাশ জাভড়েকর গাড়ি শিল্পের মালিকদের সঙ্গে অনলাইন মিটিং সারেন। তিনি জানান, “অবিলম্বে বাজারে চাহিদা বাড়াতে হবে। জিএসটি কাউন্সিল শীঘ্রই আলোচনা করবে, বিভিন্ন শিল্পকে ছাড় দিলে রাজস্ব কী পরিমাণে কমতে পারে। আমি আশা করি আপনারা ভাল খবর পাবেন। জিএসটি কাউন্সিল সব ধরনের গাড়িতে ১০ শতাংশ জিএসটি ছাড় দিতে পারে”।

Advertisement

অতিমহামারীর ধাক্কায় ক্ষতির সম্মুখীন হয়েছে দেশের অর্থনীতি। অর্থনীতি সচল রাখার জন্য এক এক করে খুলছে দোকান, বাজার, শপিং মল এবং রেস্তোরা। কিন্তু তাও বিগত ছয় মাসে দেশের অর্থনীতি যেভাবে খারাপ পরিস্থিতিতে গিয়ে পৌঁছেছে তাতে আপাতত  ক্ষতির সম্মুখীন দেশের সাধারন নাগরিকরা। চাকরি হারিয়েছে বহু মানুষ তাও স্বাভাবিক হয়নি পরিস্থিতি। আর এর মাঝেই অনেকাংশে সংকুচিত হয়েছে গাড়ির বাজার।

Advertisement
Advertisement

সেনসেক্স পড়েছে ১.৬৬ শতাংশ, সেদিন গাড়ি শিল্পের সূচক পড়েছে মাত্র ০.৬১ শতাংশ। ভারতে ২০১৯-২০ সালের আর্থিক বছরে ২৭ লক্ষ গাড়ি ও ইউটিলিটি ভেহিকল বিক্রি হয়েছে। কিন্তু সেই জায়গায় দাঁড়িয়ে এই দেশের বিক্রির হার অনেকটাই কম।

Advertisement

Related Articles

Back to top button