Today Trending Newsকলকাতানিউজ

মহালয়ার চন্ডীপাঠ কি এবার দু’বার শুনবে বাঙালি? চিন্তিত আকাশবাণী

Advertisement
Advertisement

কলকাতা: আগামী ১৭ সেপ্টেম্বর মহালায়া। এদিন সাধারণত পিতৃপক্ষের অবসান হয়ে সূচনা হয় দেবীপক্ষের। কিন্তু এবার মহালয়ার এক মাস পর দেবীপক্ষ শুরু। সাধারণত পিতৃপক্ষের অবসান ও দেবীপক্ষের সূচনাতেই চণ্ডীপাঠ হয়ে থাকে। কিন্তু এবারে মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হলেও দেবীপক্ষের সূচনা হচ্ছে না। তাহলে কি চণ্ডীপাঠ হবে না এদিন? নাকি এই প্রথম দু’বার চণ্ডীপাঠ শুনবে বাঙালি? এই নিয়ে আকাশবাণীতে দেখা দিয়েছে জোর জল্পনা।

Advertisement
Advertisement

কোনও মাসে দুটি অমাবস্যা হলে পরের মাসটি মল মাস হয়ে যায়।  এবারের ভাদ্রে তাই হয়েছে। দুটি অমাবস্যা। একটি ছিল ২ ভাদ্র ও অন্যটি আগামী ৩১ ভাদ্র। অর্থাৎ বিশ্বকর্মার পুজোর দিন। ফলে আশ্বিন মাস মল মাস হয়ে যাচ্ছে। এর ফলে মহালয়া ভাদ্রে হলেও দেবীর বোধন কার্তিকে।

Advertisement

এ বিষয়ে পণ্ডিত নিতাই চক্রবর্তী জানিয়েছেন, দেবীপক্ষে চণ্ডীপাঠ হওয়াই শ্রেয়। কারণ, তাতেই বাঙালি অভ্যস্ত হয়ে এসেছে এতদিন। তাছাড়া শাস্ত্র মেনে অনেক জায়গায় প্রতিপদে ঘট বসে। তাই দেবীপক্ষের ৭ দিন আগে প্রভাতী অনুষ্ঠান হওয়াই বাঞ্ছনীয় বলে তিনি মনে করছেন।

Advertisement
Advertisement

তবে অন্যদিকে পুরোহিতদের আর এক সংগঠন বঙ্গীয় পুরোহিত কল্যাণ পরিষদ জানিয়ে দিয়েছে, শাস্ত্র মেনে ১৭ সেপ্টেম্বর প্রভাতী অনুষ্ঠান হওয়াই যুক্তিযুক্ত। সংগঠনের সম্পাদক সুরজিৎ চট্টোপাধ্যায় এ বিষয়ে জানিয়েছেন, ‘এই চণ্ডীপাঠ শুনে পিতৃপুরুষের উদ্দেশ্যে তর্পণ করাই প্রথা হয়ে দাঁড়িয়েছে। তাই এবার যদি তার অন্যথা হয়, তা শাস্ত্রবিরুদ্ধ হবে। তাই আমার মতে শাস্ত্র মেনে ১৭ সেপ্টেম্বর মহালয়ার দিনই চন্ডীপাঠ হওয়া উচিত।’

এর পাশাপাশি তিনি এও জানিয়েছেন, মানুষের সুবিধার্থে পুজোর সাতদিন আগে আরও একবার চণ্ডীপাঠ করা যেতেই পারে। তাহলে কি এবার দু’বার বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলা শুনবে বাঙালি? নাকি শাস্ত্র মেনে শুধু মাত্র ১৭ সেপ্টেম্বর হবে চিরাচরিত প্রভাতী অনুষ্ঠান? এই সকল প্রশ্নই এখন বাঙালির মনে ঘুরপাক খাচ্ছে। শুধু তাই নয়, আকাশবাণীও এই বিষয়টি নিয়ে বেশ চিন্তিত। যদিও কী হবে তা নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Advertisement

Related Articles

Back to top button