আন্তর্জাতিকনিউজ

ঠান্ডা গরমের তারতম্যে ছড়াতে পারে করোনা, নতুন তথ্য ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের

Advertisement
Advertisement

ক্যালিফর্নিয়া : সম্প্রতি এক গবেষণায় বিজ্ঞানীদের মত ভিন্ন আবহাওয়ায়, ঠান্ডা গরমের তারতম্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে প্রায় ২০ ফুট পর্যন্ত। যেখানে এতোদিন পর্যন্ত বিশ্বের মানুষ করোনাকে ছোঁয়াচে ভাইরাস বলে জেনে এসেছে, সেখানে এই নতুন তথ্য বিশ্ববাসীকে আরো একবার নতুন করে আতঙ্কিত করে তুলেছে।

Advertisement
Advertisement

ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণায় জানানো হয়েছে সামাজিক দূরত্ব বিধির ক্ষেত্রে দু’জন মানুষের মধ্যে যে ৬ ফুটের দূরত্বের কথা আগে বলা হয়েছিলো, তাতে কোন লাভ হবে না। বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে না পড়তেই এক গবেষণায় বলা হয়, কথাবার্তা বা হাঁচি কাশির মাধ্যমে প্রায় ৪০ হাজার রেসপিরেটরি ড্রপলেট বেরোয়। এই ড্রপলেটের গতি প্রাথমিক পর্যায়ে প্রতি সেকেন্ডে কয়েক মিটার থেকে শুরু করে প্রতি সেকেন্ডে কয়েক শো মিটার পর্যন্ত বাড়তে পারে।

Advertisement

ইতিমধ্যেই প্রতিদিন রেকর্ড হারে বাড়ছে করোনা সংক্রমণ, তবে এই ক্ষেত্রে স্বস্তির খবর হলো করোনায় আক্রান্ত রোগীরা আগের থেকে অনেক বেশি সুস্থও হয়ে উঠছে। তাই করোনা সংক্রমণ আটকাতে মাস্ক , হ্যান্ড স্যানিটাইজারের পাশাপাশি ব্যবহার করা হচ্ছে ফেস শিল্ড। কিন্তু তাতেও অনেক ক্ষেত্রেই রোধ করা যাচ্ছেনা করোনা সংক্রমণ।

Advertisement
Advertisement

গবেষণা পত্রে আরও জানানো হয়, মাধ্যাকর্ষণ শক্তির জন্য বড় ড্রপলেট বেশি দূর পর্যন্ত যেতে পারে না তাই এটি বাতাসের উপরিস্তরেই থেকে যায়। যেখানে ছোট ড্রপলেট দ্রুত বাষ্প হয়ে এরোসল পদার্থের রূপ নেয় এবং ভাইরাসকে বাতাসে ভাসমান রাখতে পারে কয়েক ঘন্টা পর্যন্ত। তাছাড়াও ঠান্ডা এবং আর্দ্র আবহাওয়ায় ১৯.৭ ফুট পর্যন্ত ড্রপলেটের সাহায্যে ছড়াতে পারে করোনা ভাইরাস।  তাই আগের গবেষণার থেকে এই গবেষণাকে প্রাধান্য দিয়ে নতুন সচেতনতা নেওয়ার পরামর্শ দিচ্ছেন ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়।

Advertisement

Related Articles

Back to top button