কলকাতারাজ্য

সেপ্টেম্বরেই পরীক্ষা, কেন্দ্রগুলিকে প্রস্তুতির নির্দেশিকা দিল কেন্দ্রীয় সংস্থা

Advertisement
Advertisement

নয়াদিল্লি : বিরোধীদের হাজারো আপত্তি থাকলেও সেপ্টেম্বর মাসের নির্ধারিত দিন এই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা বা নিট এবং সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা বা JEE MAIN নেওয়া হবে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি প্রেস বিবৃতিতে এ কথা জানিয়ে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলিকে প্রস্তুত থাকার নির্দেশিকা পাঠিয়েছে।

Advertisement
Advertisement

ইতিমধ্যেই রাজ্যগুলির কাছে পরীক্ষা নেওয়ার জন্য যাবতীয় প্রস্তুতি করে রাখার জন্য চিঠি পাঠিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। এর পাশাপাশি দেশজুড়ে প্রত্যেকটি রাজ্য থেকে কতজন করে পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে এবং কতগুলি কেন্দ্রীয় পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

Advertisement

ন্যাশনাল টেস্টিং এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী এ রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গ থেকে এ বছর নিট অর্থাৎ সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা দিচ্ছে ৭৭০৬১ জন ছাত্র-ছাত্রী। গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা প্রায় দশ হাজারের বেশি। গত বছর এই পরীক্ষায় এ রাজ্য থেকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৭৭৭৬। রাজ্যজুড়ে মোট ১৮৯ টি পরীক্ষা কেন্দ্রে এই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষায নেওয়া হবে।

Advertisement
Advertisement

নিট পরীক্ষার পাশাপাশি সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষাতে কত জন ছাত্রছাত্রীকে রাজ্য থেকে পরীক্ষা দিচ্ছে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। ন্যাশনাল টেস্টিং এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী এ বছর JEE MAIN দিচ্ছে ৩৭,৯৭৩ম জন। গতবারের তুলনায় ২০০০ পরীক্ষার্থী বেশি। মোট ১৫ টি পরীক্ষার কেন্দ্র থেকে এই সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা নেওয়া হবে।

মূলত এই সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ে প্রবেশিকা অনলাইনে নেওয়া হয়। সে ক্ষেত্রে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবং ছাত্র ছাত্রীদের যাতে সোশ্যাল ডিসটেন্স বজায় থাকে তার জন্য প্রত্যেক দিনে ১২ টি পর্যায়ে পরীক্ষা নেওয়া হবে। গতবছর যেখানে এই অনলাইনের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়েছিল আটটি পর্যায়ে।

Advertisement

Related Articles

Back to top button