ক্রিকেটখেলা

ক্রিয়া জগতে সবচেয়ে বড় পুরষ্কার পাচ্ছে ভারতীয় এই ক্রিকেটার

Advertisement
Advertisement

ভারতের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা এবং কুস্তিগীর ভিনেশ ফোগাট সেই চার খেলোয়াড়ের মধ্যে রয়েছেন যাদের নাম রাজীব গান্ধী খেলরত্ন পুরষ্কারের জন্য সুপারিশ করা হয়েছে, যেটি ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান। রোহিত ও ভিনেশ ছাড়াও টেবিল টেনিস খেলোয়াড় মনিকা বাত্রা এবং প্যারালিম্পিয়ান এম থাঙ্গাভেলু হল অন্য দুটি নাম। কিংবদন্তি শচীন তেন্ডুলকর, এমএস ধোনি এবং বিরাট কোহলি এই পুরস্কার পাওয়ার পরে চতুর্থ ক্রিকেটার হবেন রোহিত শর্মা।

Advertisement
Advertisement

তেন্ডুলকরকে ১৯৯৮ সালে খেলরত্ন পুরষ্কার দেওয়া হয়েছিল, ধোনি ২০০৭ কোহলি ২০১৮ সালে এই পুরস্কার পেয়েছিলেন। ব্যাট হাতে দুর্দান্ত ২০১৯, কাটানোর পরে রোহিত এই মনোনয়ন পেয়েছিলেন। বিশেষ করে ওয়ানডেতে ফরম্যাটের পরিসংখ্যানের দিক দিয়ে তাঁর সেরা বছর ছিল। তিনি ৫০ ওভারের ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসাবে বছরটি শেষ করেছিলেন, ওয়ানডেতে সাতটি শতরান সহ ১৪৯৯ রান করেছিলেন – ক্যালেন্ডার বছরের যে কোনও খেলোয়াড়ের মধ্যে এটিই সবচেয়ে বেশি।

Advertisement

মঙ্গলবার রাজীব গান্ধী খেলরত্ন, অর্জুন এবং অন্যান্য জাতীয় ক্রীড়া পুরষ্কার প্রাপকের নাম চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য জাতীয় ক্রীড়া পুরষ্কার বাছাই কমিটির বৈঠক শেষে নামগুলি স্থির করা হয়। এই মাত্র দ্বিতীয়বারের মতো এই অ্যাওয়ার্ডের জন্য ৪ জন অ্যাথলিটের নাম সুপারিশ করা হয়েছে। ২০১৬ সালে শাটলার পি ভি সিন্ধু, জিমন্যাস্ট দিপা কর্মকার, শুটার জিতু রাই এবং কুস্তিগীর সাক্ষী মালিক এই পুরস্কার পেয়েছিলেন। প্রথমত, এই বছরের জাতীয় ক্রীড়া পুরষ্কার অনুষ্ঠানটি COVID-19 মহামারীর কারণে ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে, ২৯শে আগস্ট সমস্ত বিজয়ীরা তাদের নামগুলি শোনার জন্য নিজ নিজ বাসস্থান থেকে লগ ইন করবে।

Advertisement
Advertisement

জাতীয় ক্রীড়া পুরষ্কারের মধ্যে রয়েছে রাজীব গান্ধী খেলরত্ন পুরষ্কার, অর্জুন পুরষ্কার, দ্রোণাচার্য পুরষ্কার এবং ধ্যানচাঁদ পুরষ্কার, যা প্রতি বছর ২৯ আগস্ট রাষ্ট্রপতি ভবনে দেওয়া হয়। জাতীয় ক্রীড়া দিবসটি ২৯ আগস্ট পালিত হয়, হকি উইজার্ড ধ্যানচাঁদের জন্মবার্ষিকী উপলক্ষে। সোমবার সভার প্রথম দিনে দ্রোণাচার্য ও ধ্যানচাঁদ পুরস্কারের জন্য যথাক্রমে ১৩ ও ১৫ জন প্রার্থীকে সুপারিশ করা হয়েছিল।

Advertisement

Related Articles

Back to top button