আন্তর্জাতিকনিউজ

রহস্যময় মঙ্গলের উদ্দেশ্যে উড়ে গেল নাসার ‘পারসিভিয়ারেন্স রোভার’, দেখুন ভিডিও

আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে মঙ্গলের মাটিতে পা দেবে এই যানটি।

Advertisement
Advertisement

দীর্ঘ প্রতীক্ষার অবসান। এদিন বৃহস্পতিবার রহস্যময় লাল গ্রহের উদ্দেশ্যে উড়ে গেল নাসার মঙ্গলযান ‘পারসিভিয়ারেন্স’। ভারতীয় সময় ৫টা ২০ মিনিট নাগাদ ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে আটলাস V-541 রকেটে চেপে মঙ্গলের দিকে উড়ে গেল ‘পারসিভিয়ারেন্স রোভার’। এই যানটির ছয়টি চাকা রয়েছে। আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে মঙ্গলের মাটিতে পা দেবে এই যানটি।

Advertisement
Advertisement

Advertisement

সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, এই যানটির মত এত উন্নতা যান এর আগে মঙ্গল অভিযানে যাত্রা করেনি। তবে এর আগে মঙ্গল গ্রহের রহস্য ভেদ করতে পাঠানো হয় কিউরিওসিটিকে। যার বাংলা তরজমা করলে দাঁড়ায় কৌতুহল। তবে কিউরিওসিটির সমস্ত খামতি পূরণ করেছে পারসিভিয়ারেন্স। কিউরিওসিটি বর্তমানে রয়েছে মঙ্গলে। ২০১২ সালে এই যানটিকে পাঠানো হয় মঙ্গলে। তারপর ৮ বছর কাটিয়ে দিয়েছে সে। মঙ্গলের মাটি খুঁড়ে, নীচু উপত্যকা, উঁচু ঢাল, আগ্নেয়গিরির ফুঁসে ওঠা, পাথুড়ে মাটির কম্পনের খবর সে প্রতিনিয়ত সে পাঠাচ্ছে পৃথিবীতে।

Advertisement
Advertisement

নয়া যানটিতে রয়েছে ২৩ টি উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা আছে। এছাড়া মাইক্রোফোন ও প্রচুর ছোটখাটো যন্ত্রপাতি। এই যানটি লাল গ্রহের নিরক্ষীয় অঞ্চল থেকে সমস্ত নমুনা সংগ্রহ করে নিজেই প্রাথমিক বিশ্লেষণ করে শেষে সেই রিপোর্ট পাঠাবে নাসাকে। এই যানটিতে ২৩ ক্যামেরা লাগানোর সম্পূর্ণ কাজটি সামলেছেন বিজ্ঞানী জিম বেল। এই যানটির মূল কাজ হল মঙ্গলের নিরক্ষীয় অঞ্চলের নমুনাগুলির জৈব বিশ্লেষণ। জানা গিয়েছে, পারসিভিয়ারেন্স পদার্পণ করবে মঙ্গলের একটি বহুপ্রাচিন হ্রদের পাশ্ববর্তী স্থানে। ওই হ্রদটি আসল নাম ‘জেজেরো ক্রেটর’।

Advertisement

Related Articles

Back to top button