দেশনিউজ

চীনের যুদ্ধবিমানের চেয়ে কতটা শক্তিশালী ভারতের রাফাল? জানুন

সামরিক বিশেষজ্ঞদের মতে রাফাল আসায় ভারতীয় বায়ুসেনা আরও শক্তিশালী হলো। চীন বা পাকিস্তানের হাতে থাকা অত্যাধুনিক যুদ্ধবিমান গুলির মোকাবিলা করার জন্য উপযুক্ত এই রাফাল যুদ্ধবিমান গুলি।

Advertisement
Advertisement

বুধবারই ভারতের হাতে এসেছে প্রথম পর্যায়ের পাঁচটি রাফাল যুদ্ধবিমান। এই পাঁচটি ছাড়াও আরও ৩১ টি যুদ্ধবিমান এখনো ভারতের হাতে আসবে। হরিয়ানার অম্বালায় বায়ুসেনার ঘাঁটিতে রাখা হয়েছে এই যুদ্ধবিমান গুলিকে। সামরিক বিশেষজ্ঞদের মতে রাফাল আসায় ভারতীয় বায়ুসেনা আরও শক্তিশালী হলো। চীন বা পাকিস্তানের হাতে থাকা অত্যাধুনিক যুদ্ধবিমান গুলির মোকাবিলা করার জন্য উপযুক্ত এই রাফাল যুদ্ধবিমান গুলি।

Advertisement
Advertisement

চীনের বায়ুসেনার কাছে এই মুহূর্তে আছে অত্যাধুনিক জে ২০ যুদ্ধবিমান। এই জে ২০ যুদ্ধবিমানের থেকে কতটা এগিয়ে বা পিছিয়ে রাফাল?

Advertisement

চীনের বায়ুসেনার হাতে থাকা জে ২০ যুদ্ধবিমান গুলি ফিফথ জেনারেশন যুদ্ধবিমান। এই যুদ্ধবিমান গুলি দিনে ও রাতে উড়তে এবং আক্রমণ করতে সক্ষম। অন্যদিকে রাফাল ৪.৫ জেনারেশন এয়ারক্রাফট। রাফাল প্রস্তুতকারী সংস্থা দ্যাসো জানাচ্ছে, এগুলি omnirole এয়ারক্রাফট। এগুলি প্রয়োজনের থেকেও বেশি কাজ করতে সক্ষম।

Advertisement
Advertisement

রাফালের কমব্যাট রেডিয়াস জে ২০ এর থেকে অনেকটাই বেশি। রাফালের কমব্যাট রেডিয়াস যেখানে ৩,৭০০ কিলোমিটার, জে ২০ এর সেখানে ৩,৪০০ কিলোমিটার। গতিতেও চীনের জে ২০ এর থেকে অনেকটা এগিয়ে রাফাল। রাফালের গতিবেগ যেখানে প্রতি ঘন্টায় ২,২২২ কিলোমিটার জে ২০ এর গতিবেগ সেখানে প্রতি ঘণ্টায় ২,১০০ কিলোমিটার।

মিসাইল ছোঁড়ার ক্ষেত্রেও রাফাল অনেকটাই এগিয়ে জে ২০ এর থেকে। রাফালের মিটিওর মিসাইলের রেঞ্জ ১৫০ কিলোমিটার, স্কেল্প মিসাইলের রেঞ্জ ৩০০ কিলোমিটার এবং হ্যামার মিসাইল যা ৬০০ কিলোমিটার দূর থেকেও শত্রুঘাঁটিতে আঘাত হানতে সক্ষম। অন্যদিকে জে ২০ এর PL15 মিসাইলের রেঞ্জ ৩০০ কিলোমিটার এবং PL21 মিসাইলের রেঞ্জ ৪০০ কিলোমিটার। সবমিলিয়ে রাফাল চীনের জে ২০ থেকে অনেকটাই এগিয়ে সেকথা বলাই যায়।

Advertisement

Related Articles

Back to top button