নিউজরাজ্য

রবিবার থেকে তুমুল বৃষ্টি রাজ্যের এই সব অঞ্চলে, সর্তক বার্তা আবহাওয়া দপ্তরের

Advertisement
Advertisement

ফের উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সর্তকতা জারি করলো আবহাওয়া দপ্তর। অতি ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার সহ মোট ৫টি জেলায়। জানা গিয়েছে আগামী রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে শুক্র ও শনিবার আপাতত দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Advertisement
Advertisement

অন্যদিকে, একইভাবে দক্ষিণবঙ্গে শুক্রবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ দক্ষিণ সরে বাঁকুড়া ও দীঘার ওপর দিয়ে উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে। যার ফলে বাংলাদেশ সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবেই বৃষ্টির আবহাওয়া তৈরি হয়েছে।

Advertisement

এছাড়া সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে পশ্চিমের বিভিন্ন জেলা, যেমন- বীরভূম, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম-মেদিনীপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতও হতে পারে। সাথে আজ কলকাতায় সারা দিন মেঘলা আকাশ থাকবে বলেই জানা গিয়েছে।

Advertisement
Advertisement

শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা হয় ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে কাল বিকেল পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেড়ে ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১-৯৫ শতাংশ। যার প্রভাবে অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয়।

উল্লেখযোগ্য, সক্রিয় মৌসুমি অক্ষরেখার জেরে পূর্ব ও উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য ওড়িশা, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচলপ্রদেশ, ত্রিপুরা এবং বিহারে আগামী ৪-৫ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। সাথে উত্তর-পশ্চিমের বিভিন্ন রাজ্য পাঞ্জাব, চন্ডীগড়, হরিয়ানা, দিল্লী, উত্তরপ্রদেশেও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Advertisement

Related Articles

Back to top button