দেশনিউজ

চীনকে চাপে রাখতে লাদাখ সীমান্তে Mig-29k মোতায়েন করছে নৌসেনা

ভারত মহাসাগরের দিকে চীন সেনার গতিবিধির দিকেও নজর রাখা হচ্ছে নৌসেনার তরফে। নৌসেনার তরফে জানানো হয়েছে, ভারত মহাসাগরের দিক থেকে কোনো আক্রমণ ঘটলে তার জন্যে তৈরি আছে নৌবাহিনী।

Advertisement
Advertisement

সম্প্রতি সীমান্ত থেকে চীন সেনা সরানোর কথা জানিয়েছে। ইতিমধ্যেই নিয়ন্ত্রণরেখা বরাবর বেশিরভাগ পোস্ট থেকেই সেনা সরিয়েছে চীন। কিন্তু ইতিহাসের কথা মনে করে সীমান্তে নিজেদের নজরদারি বজায় রেখেছে ভারত। এই অবস্থায় আজ ভারতীয় নৌসেনা তাদের হাতে থাকা ৪০ টি Mig-29k যুদ্ধবিমানের মধ্যে ১৮ টি দেশের উত্তর সীমান্তের বিমান ঘাঁটিতে মোতায়েন করবে বলে জানিয়েছে।

Advertisement
Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশ এবং চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াতের পরামর্শের পরে এটি ঘটছে বলে জানা যাচ্ছে। এই আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্থল সেনা, বায়ু সেনা এবং নৌসেনাকে একসঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছিলেন। সেই মতোই নৌসেনার হাতে থাকা এই অত্যাধুনিক যুদ্ধবিমান গুলি নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতের যে বিমানঘাঁটি আছে সেখানে মোতায়েন করা হবে, যাতে ভবিষ্যতে কোনো সমস্যা হলে খুব শীঘ্রই ব্যবহার করা যায়।

Advertisement

ভারতীয় নৌসেনা ভারত মহাসাগরেও নজর রাখছে। ভারত মহাসাগরের দিকে চীন সেনার গতিবিধির দিকেও নজর রাখা হচ্ছে নৌসেনার তরফে। নৌসেনার তরফে জানানো হয়েছে, ভারত মহাসাগরের দিক থেকে কোনো আক্রমণ ঘটলে তার জন্যে তৈরি আছে নৌবাহিনী। প্রসঙ্গত, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে নৌমহড়া চালিয়েছে ভারতীয় নৌসেনা। বিশেষজ্ঞদের মতে চীনকে চাপে রাখতেই এই যৌথ নৌমহড়া চালানো হয়েছে ভারত ও আমেরিকার তরফে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button