আন্তর্জাতিকনিউজ

ভারত গোটা বিশ্বের জন্য করোনার টিকা তৈরী করার ক্ষমতা রাখে : বিল গেটস

Advertisement
Advertisement

করোনার বিরুদ্ধে লড়ছে সমগ্র বিশ্ব। মারণ এই ভাইরাসের ভ্যাকসিন খুঁজতে চেষ্টা চালাচ্ছে একাধিক দেশ। এরই মাঝে মাইক্রোসফট কর্তা বিল গেটস বললেন, করোনার ভ্যাকসিন তৈরিতে অনেক এগিয়ে ভারতের ফার্মাসিউটিক্যাল কোম্পানি গুলি। সারা বিশ্বের কোটি কোটি মানুষের ভ্যাকসিন তৈরি করতে পারবে ভারত, বলেছেন বিল গেটস। এর আগে গত মে মাসে করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে ভিডিও কনফারেন্সে কথা বলার সময় বিল গেটস বলেছিলেন, করোনা মোকাবিলা এবং ভ্যাকসিনের গবেষণা দুক্ষেত্রেই ভারতের ভূমিকা প্রশংসনীয়।

Advertisement
Advertisement

কয়েকদিন আগেই বিল গেটস বলেছিলেন, করোনা মোকাবিলায় যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না আমেরিকা। আমেরিকার ভূমিকা নিয়ে যথেষ্টই ক্ষুব্ধ ছিলেন মাইক্রোসফট কর্তা। তার মধ্যেই এবার তিনি ভারতীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানি গুলিকে দরাজ সার্টিফিকেট দিলেন। বিল গেটস বলেছেন ভারত শুধু নিজের দেশের জন্যই নয়, সমগ্র বিশ্বের জন্যই করোনার ভ্যাকসিন তৈরি করতে সক্ষম। বিল গেটস মনে করছেন, ভারতে করোনা গবেষণায় কিছু বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্লাজমা থেরাপির ক্ষেত্রেও ভারতের ভূমিকা উল্লেখযোগ্য বলে মন্তব্য করেছেন তিনি।

Advertisement

ভ্যাকসিন তৈরি হলে তা বিশ্ব বাজারে ছড়িয়ে দেওয়ার জন্য ভারত আন্তর্জাতিক সংস্থা এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন (সিইপিআই) এর সাথে যৌথ ভাবে কাজ করবে। ভারতের এই প্রয়াসেরও প্রশংসা করেছেন বিল গেটস। তিনি বলেন, “ভারত কেবল নিজেদের কথাই ভাবছে না, সমগ্র বিশ্বে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার পরিকল্পনা আছে তাদের। এভাবেই সংহতির মাধ্যমে এই ভাইরাস ঠেকানো সম্ভব।”

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button