টেক বার্তা

টিকটক, হেলোর পরিবর্তে ব্যবহার করুন এই ভারতীয় অ্যাপগুলি, জেনে নিন বিস্তারিত

ভারত-চীন চলমান উত্তেজনার কারণে কেন্দ্রীয় সরকারের তরফে টিকটক-সহ মোট ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল।

Advertisement
Advertisement

বিগত কিছুদিন আগে ভারত-চীন চলমান উত্তেজনার কারণে কেন্দ্রীয় সরকারের তরফে টিকটক-সহ মোট ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয় জাতীয় নিরাপত্তার কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যদিও ওই অ্যাপগুলির প্রচুর ভারতীয় ব্যবহারকারী রয়েছে তবে কেন্দ্রের মতে বিদেশি অ্যাপের ওপর নির্ভরশীলতা কমানো জরুরী।

Advertisement
Advertisement

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সূচনা করেছেন ‘ অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’। এই চ্যালেঞ্জ গ্রহণ করে জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন ‘মেড ইন ইন্ডিয়া’ অ্যাপ্লিকেশনগুলি। জানা গিয়েছে, চীনা অ্যাপগুলি নিষিদ্ধ হওয়ার পরে ভারতের তৈরি অ্যাপের জনপ্রিয়তা ক্রমাগত বাড়ছে। আসুন জেনে নেই এমনই কিছু অ্যাপের সম্পর্কে।

Advertisement

১. মিত্রোঁ (Mitron)

Advertisement
Advertisement

ভারতের তৈরি এই ভিডিও মেকিং অ্যাপটি অল্প সময়ের মধ্যেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর মাধ্যমে ভিডিও তৈরি, এডিট এবং অনলাইনে তা পোস্ট করা যাবে। এই সংস্থার দাবি সম্প্রতি এই প্ল্যাটফর্মে প্রতিদিন ১০ লাখের মতো ভিডিও তৈরি ও শেয়ার হয়।

২. রুটার (Rooter)

আপনি যদি কোনো খেলার অ্যাপ খুঁজে থাকেন তাহলে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। খেলা সম্পর্কিত বিভিন্ন তথ্য পাওয়া যাবে এতে। শুধু তাই নয় এতে লাইভ খেলারও সুবিধা রয়েছে। এটি ব্যবহার করা যাবে ১০ টি ভারতীয় ভাষায়।

৩. খবরি (Khabri)

এটি হল একটি পডকাস্ট অ্যাপ্লিকেশন। এই সংস্থার তরফে জানা গিয়েছে ১০ লাখের বেশি ডাউনলোড হয়েছে খবরি অ্যাপটি। উল্লেখযোগ্য, ইতিমধ্যেই ৪০ হাজারের বেশি ইনফ্লুয়েন্সার এতে যোগ দিয়েছেন।

৪. ট্রেল (Trell)

যদিও ‘ভিডিও পিনটারেস্ট ফর ভারত’ নামে পরিচিত ছিল এই অ্যাপটি তবে বর্তমানে ট্রেল নামেই ক্রমশ জনপ্রিয় হচ্ছে এটি। এখানে স্বাস্থ্য, সৌন্দর্য, সম্পর্ক, টেক, বেড়ানো, মুভি রিভিউ ইত্যাদি বিষয়ে জানা যাবে। এছাড়া লাইফস্টাইল ব্লগিং প্লাটফর্মে স্বল্প সময়ের ভিডিও পোস্ট করা যাবে। উল্লেখযোগ্য, ফ্রি লাইফস্টাইল অ্যাপের তালিকায় ১ নম্বরে ট্রেন্ডিং করছে ট্রেল।

৫. শেয়ারচ্যাট (Sharechat)

দৈনন্দিন হোয়াটসঅ্যাপ মেসেজ শেয়ারের একটি মাধ্যম হল শেয়ারচ্যাট। এই অ্যাপটি সম্পূর্ণ ভারতীয়। ১৫টি ভারতীয় আঞ্চলিক ভাষায় ব্যবহৃত এই অ্যাপে পোস্টার, ইমেজ, অডিও, GIF এবং আরও অনেক কিছু শেয়ার করতে পারেন ব্যবহারকারীরা।

Advertisement

Related Articles

Back to top button