Today Trending Newsদেশনিউজ

চীনের সঙ্গে সংঘাতে ভারতকে সামরিক সাহায্যের প্রতিশ্রুতি আমেরিকার

Advertisement
Advertisement

অরূপ মাহাত: সোমবার হোয়াইট হাউসের এক শীর্ষ কর্তা সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জানান, ভারত ও চীনের মধ্যে চলমান বিরোধে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের দৃঢ় অবস্থান বজায় রাখবে। তিনি আরও দাবি করেন যে, চীনের আশেপাশে কোন দেশই চীনা আগ্রাসন থেকে নিরাপদ নয়।

Advertisement
Advertisement

চলতি সীমান্ত সংঘাতের মধ্যে মার্কিন নৌবাহিনী দক্ষিণ চীন সাগরে দুটি বিমানবাহক মোতায়েন করার বিষয়ে জানতে চাইলে হোয়াইট হাউস চিফ অফ স্টাফ মার্ক ম্যাডোস বলেন, ‘এ বিষয়ে আমাদের বার্তা স্পষ্ট। আমরা পাশে থাকতে চীন বা অন্য কাউকে এলাকার দখল নিতে দিচ্ছি না। সবচেয়ে শক্তিশালী, প্রভাবশালী শক্তি হয়ে ওঠার ক্ষেত্রে চীনের লাগাম টানা হবে।’

Advertisement

একইসঙ্গে তিনি আরও যোগ করেন, ‘সামরিক দিক থেকে আমরা শক্তিশালী। তাই ভারত ও চীন বা অন্য কোথাও সংঘাতের সৃষ্টি হলে আমাদের দেশ দৃঢ় অবস্থান বজায় রাখবে।’ এরপরই তিনি জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের এই মিশনটি নিশ্চিত করে তোলে যে, বিশ্বে এখনও যুদ্ধের প্রধান শক্তি রয়েছে আমেরিকাতেই।

Advertisement
Advertisement

এদিকে, ভারত ও চীন লাদাখের প্যাংগ তসো, গালওয়ান ভ্যালি এবং গোগড়া হট স্প্রিংসের মতো অঞ্চলে নিজেদের অবস্থানে স্থির রয়েছে। গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহীদ হওয়ার পর উভয় দেশের মধ্যে উত্তেজনা বাড়ে।

Advertisement

Related Articles

Back to top button