নিউজরাজ্য

বিধ্বস্ত সুন্দরবনের পাশে দাঁড়ালো বিশ্ব ব্যাংক, মিলবে আর্থিক সাহায্য

Advertisement
Advertisement

প্রবল ঘূর্ণিঝড় ‘আমফান’ এ বিপর্যস্ত হয়েছে গোটা সুন্দরবন অঞ্চল। ঘরছাড়া হয়েছেন হাজার হাজার মানুষ। তবে এবার সুন্দরবনের পঞ্চায়েত পরিকাঠামোর উন্নয়নে সাহায্য করবে বলে আশ্বাস দিলো বিশ্বব্যাংক। প্রধানত রাজ্যের পঞ্চায়েত দপ্তরকে সাহায্য করবে এই ব্যাংক।

Advertisement
Advertisement

রাজ্য পঞ্চায়েত দপ্তরের প্রাথমিক সমীক্ষায় জানা গিয়েছে, চব্বিশ পরগনার সুন্দরবন অঞ্চলের কম করে ১৯০টি পঞ্চায়েত এলাকা খুবই ক্ষতিগ্রস্থ হয়েছে। রাস্তা, বাঁধ, পঞ্চায়েত ভবনের পাশাপাশি বেশ কিছু স্কুল বাড়ি আংশিক ও সম্পুর্ণরূপে বিধ্বস্ত হয়েছে।

Advertisement

উল্লেখযোগ্যভাবে উপকূলের পঞ্চায়েতগুলিতে ক্ষতির পরিমাণ খুবই বেশি। এই বিষয়ে গত সপ্তাহে হওয়া একটি ভিডিও কনফারেন্সে বিশ্বব্যাংকের আধিকারিকদের সঙ্গে আলোচনা করেন পঞ্চায়েত আধিকারিকরা। জানা গিয়েছে এরপরই বিশ্বব্যাংকের তরফ থেকে সাহায্যের কথা বলা হয়েছে।

Advertisement
Advertisement

উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার সুন্দরবন এলাকায় মোট ১৯০টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। প্রাথমিকভাবে পঞ্চায়েত দপ্তর সূত্রে খবর প্রত্যেক পঞ্চায়েতকে গড়ে ২৫ লক্ষ করে টাকা দেওয়া হবে। যে জায়গায় জরুরি সেখানেই টাকা খরচ করা হবে। শুধু তাই নয় ভবিষ্যতে আরও বেশি আর্থিক সাহায্য প্রয়োজন হলে সেটি সম্পর্কেও জানানো হবে।

Advertisement

Related Articles

Back to top button