নিউজরাজ্য

পুরুলিয়ার গড় পঞ্চকোট এ অবস্থিত পঞ্চরত্ন মন্দির, জেনে নিন এর ইতিহাস

Advertisement
Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার পঞ্চকোট পাহাড়ের কোলে অবস্থিত একটি প্রত্নস্থলের নাম গড় পঞ্চকোট। এখানে প্রায় পাঁচ মাইল বিস্তৃত একটি বিশাল বড় দুর্গ ছিল এবং চারিদিকে প্রায় বারো বর্গমাইল এলাকা জুড়ে বিস্তৃত ছিল। এই জায়গাটি পরিখা দিয়ে ঘেরা ছিল। মূল দুর্গের দেওয়াল পাথর দিয়ে তৈরি।

Advertisement
Advertisement

এই অঞ্চলে বেশ কয়েকটি মন্দির আছে। তবে মন্দিরগুলির অবস্থা খুবই খারাপ তাই ধ্বংস হতে বসেছে। গড় পঞ্চকোট এর সবচেয়ে বিখ্যাত মন্দির হলো পঞ্চরত্ন টেরাকোটা নির্মিত দক্ষিণ ও পূর্ব দুয়ারী রাস মন্দির। মন্দিরের গায়ে রয়েছে নানান রকমের নকশা। মন্দিরের গায়ে রয়েছে ফুল আলপনার নকশা করতাল বাদন রত নৃত্যরত মানব-মানবীর ছবি। মন্দিরের উপরে ৬০ ফুট উঁচু চূড়াটি প্রায় ভগ্নপ্রায় মন্দিরের ভেতরে কোন বিগ্রহ নেই। এই অঞ্চলে গড়ের পশ্চিম প্রান্তে কংকালী মায়ের একটি মন্দির আছে। যদিও সে মন্দিরটির ধ্বংসপ্রায়। মন্দিরের সামনের অংশ অক্ষত হলেও পিছনের অংশটি একেবারে ভেঙে পড়েছে। কংকালী মা পঞ্চকোট রাজ্যের কোন দেবী হলেও বর্তমানে মন্দিরে মন্দিরে প্রবেশ পথের উপরে কোন লিপি ছিল কিন্তু বর্তমানে তাও ধ্বংসপ্রাপ্ত।

Advertisement

গড়ের বাঁদিকে প্রস্তর নির্মিত কল্যানেশ্বরী দেবীর মন্দির রয়েছে। কিন্তু দুঃখের সঙ্গে জানাতে হয়, এই মন্দিরটিও ধ্বংসপ্রাপ্ত। তাছাড়াও দুইটি প্রায় ধ্বংসপ্রাপ্ত জোড়া মন্দির এখানে রয়েছে। পঞ্চকোট পাহাড়ের পাদদেশে রয়েছে রাজপ্রাসাদের ধ্বংসাবশেষ।

Advertisement
Advertisement

এক কথায় বলতে গেলে, এখানে বেড়াতে গেলে আপনি শুধু ধ্বংসাবশেষ ছাড়া আর কিছুই দেখতে পাবে না। তাও যারা ইতিহাস সন্ধানে, অতীতের কাহিনী শুনতে ভালোবাসেন তারা ঘুরে আসতে পারেন পুরুলিয়ার গড় পঞ্চকোটে। ধ্বংসাবশেষের মধ্যেও শুনতে পাবেন ইতিহাসের পদধ্বনি।

Advertisement

Related Articles

Back to top button