ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আনলক ১ শুরু হতেই বিরাট পরিবর্তন পেট্রোল ডিজেলের দামে, জানুন কলকাতায় কত দাম

Advertisement
Advertisement

লকডাউনে পেট্রোল ডিজেলের দাম বাড়ায়নি তেল সংস্থা গুলি। ফলে ৮০ দিনের বেশি দাম বাড়েনি তেলের। ৮২ দিন থমকে থাকার পর রবিবার পেট্রোল ডিজেলে ৬০ পয়সা করে দাম বাড়ালো তেল সংস্থা গুলি। লকডাউন চলাকালীন পেট্রোল ডিজেলের দামে যে বৃদ্ধি এসেছে তা রাজ্য সরকার গুলির তরফে বাড়ানো হয়েছিল। আর্থিক সংকটের মধ্য দিয়ে যাওয়া রাজ্যগুলি তাদের নিজস্ব রাজস্ব বৃদ্ধির জন্য ভ্যাট এবং সেস বৃদ্ধি করায় দাম বাড়ে পেট্রোল ডিজেলের।

Advertisement
Advertisement

দাম বাড়ার পর কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ৭৩.৮৯ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৬৬.১৭ টাকা। দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম ৭১.৮৬ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম বেড়ে হয়েছে ৬৯.৯৯ টাকা। মুম্বাইয়ে প্রতি লিটার পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৭৮.৯১ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম বেড়ে হয়েছে ৬৮.৭৯ টাকা। চেন্নাইয়ে দাম বাড়ানোর পর প্রতি লিটার পেট্রোলের বর্তমান দাম হয়েছে ৭৬.০৭ টাকা এবং প্রতি লিটার ডিজেলের বর্তমান দাম হয়েছে ৬৮.৭৪ টাকা।

Advertisement

কেন্দ্রীয় সরকার এর মাঝে একবার পেট্রোল ডিজেলে উৎপাদন শুল্ক বাড়ায়। ফলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কম থাকলেও সেই সুবিধা ভারতবাসী পায়নি। পেট্রোল ডিজেলের দাম একই ছিল। কিন্তু বর্তমানে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম আবার বেড়ে গিয়েছে। এপ্রিলে প্রতি ব্যারেলের দাম কমে ৩০ ডলার হয়েছিল, বর্তমানে তা আবার বেড়ে ৪২ ডলারে পৌঁছে গিয়েছে। ফলে তেল সংস্থা গুলি দাম বাড়াতে বাধ্য হয়েছে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button