নিউজরাজ্য

সুইচ স্পর্শ না করেও চালানো যাবে পাখা থেকে লাইট, অভিনব প্রকল্পের আবিস্কার কলেজের পড়ুয়ার

Advertisement
Advertisement

গোটা বিশ্বে করোনা ভাইরাসের জেরে নাজেহাল অবস্থা। করোনা আক্রান্ত ব্যক্তিকে কোনোভাবে স্পর্শ করলে বা সেই আক্রান্ত ব্যক্তির দ্বারা কোনো জিনিস স্পর্শ করার পর সেটি যদি একজন সুস্থ মানুষ ধরে সে করোনা আক্রান্ত হয়ে পড়ছে। আর এভাবেই ক্রমে বাড়ছে করোনা সংক্রমণ। তাই এবার স্পর্শ না করেই বিভিন্ন বৈদ্যুতিন যন্ত্র চালানো সম্ভব, এমন দিশা দেখালো আসানসোলের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের পড়ুয়া। কামরান হাসান নামক ওই পড়ুয়া আবিস্কার করে ফেললেন ‘নন কনট্যাক্ট সুইচিং সিস্টেম’।

Advertisement
Advertisement

যার ফলে বন্ধ থাকা কোনো বিদ্যুতিন যন্ত্র স্পর্শ না করে শুধু সুইচের কাছে হাত নিয়ে গেলেই চলতে শুরু করবে সেটি। ধরুন ফ্যান বা লাইট বন্ধ রয়েছে। তাকে চালাতে হবে। তখন ওই সুইচকে স্পর্শ না করে কাছে আঙুল নিলেই ফ্যান বা লাইট বা যেকোনো বৈদ্যুতিক যন্ত্র চলতে শুরু করবে। এই ‘নন কনট্যাক্ট সুইচিং সিস্টেম’ ব্যবস্থাটির আবিষ্কারক ইঞ্জিনিয়ারিং কলেজের প্রথম বর্ষের পড়ুয়া কামরান হাসানকে সহযোগীতা করেছেন শিক্ষক সৌমেন সেন।

Advertisement

জানা গিয়েছে, মাত্র তিন দিনের মধ্যে এটি তৈরি করা হয়েছে। এটি তৈরিতে খরচ হয়েছে ৩৬০ টাকা। আবিষ্কারক কামরান হাসান জানিয়েছেন, “একটি আল্ট্রা সোনিক সেন্সর সিস্টেমের একটি ডিভাইস রয়েছে। সেই ডিভাইসের মাধ্যমে যেকোনো বোর্ডের সুইচকে এই পদ্ধতিতে ব্যবহার করা যায়”। ওই কলেজের অধ্যক্ষ পার্থপ্রতিম ভট্টাচার্য জানিয়েছেন, এই প্রকল্পটিকে আগামীদিনে এই কলেজে ব্যবহার করা হবে। এছাড়া অন্য কোনো স্কুল, কলেজ যদি এই প্রকল্পের ব্যবহারে সায় দেয় তবে আমরা পাশে আছি”।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button