কলকাতানিউজরাজ্য

করোনাতে মৃত্যু হলে এবার থেকে মৃতদেহ দেখতে পাবে পরিবার, সিদ্ধান্ত রাজ্য সরকারের

Advertisement
Advertisement

করোনাতে যদি কারোর মৃত্যু হয়, তাহলে সেই মৃতদেহ পরিবারের সদস্যদের দেখার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু এবার থেকে করোনাতে মৃত্যু হলে পরিবারের সদস্যরা মৃতদেহ দেখতে পাবেন, এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে এক্ষেত্রে বিশেষ স্বাস্থ্যবিধি মানতে হবে।

Advertisement
Advertisement

রাজ্যের স্বাস্থ্য দফতরের সূত্র অনুযায়ী, যে হাসপাতালে রোগী মারা যাবেন, সেই হাসপাতালেই পরিবারের সদস্যরা মৃতদেহ দেখতে পাবেন। তবে মৃতদেহকে কোনোভাবেই স্পর্শ করা যাবে না। হাসপাতালের একটা নির্দিষ্ট জায়গাতে নিরাপদ দূরত্ব মেনে পরিবারের লোকেরা মৃতদেহ দেখতে পাবেন। এমনকি মৃতদেহকে যাতে স্পষ্ট করে শেষবারের মতো দেখতে পায়, তার জন্য স্বচ্ছ প্লাস্টিকের ব্যাগে মৃতদেহ ভরা থাকবে বলে জানানো হয়েছে।

Advertisement

আগে পরিবারের লোকের ,মৃত্যু সংবাদ পেলেও শেষবারের মতো দেখার অনুমতি মিলছিল না। মৃতদেহকে নির্দিষ্ট নিয়মে মুড়িয়ে নিয়ে যাওয়া হত। মুখটুকুও দেখতে পাওয়া যেত না। কিন্তু এবার থেকে সেই নিয়মের বদল আনা হল। মৃতদেহকে এখন থেকে স্বচ্ছ প্লাস্টিকে মোড়ানো থাকবে। যার ফলে পরিবারের লোকেরা শেষ দেখা দেখতে পাবেন। আর তার পরেই সৎকার প্রক্রিয়া চলবে।

Advertisement
Advertisement

নবান্নের এক শীর্ষকর্তা জানান, কয়েক দিন ধরেই রাজ্য সরকারের কাছে মৃতের পরিবারগুলির কাছ থেকে একাধিক আবেদন আসছিল। তাঁরা অনুরোধ করেছিলেন, কোনও ভাবে যদি মৃত ব্যক্তিকে শেষবারের মতো দেখতে পাওয়া যেত।  তাই এই বিষয়টি মানবিক দৃষ্টিভঙ্গিতে বিবেচনা করা হয়েছে। করোনাতে মৃত্যু হলে সেই মৃতদেহকে পরিবারের কারোর সাথে দেখা করানো হয় না। তাই এবার সেই বিষয়ের পরিবর্তন করা হল। আবেগপ্রবণ ভাবে বিষয়টিকে দেখা হয়েছে।

Advertisement

Related Articles

Back to top button