আন্তর্জাতিকনিউজ

যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রেসিডেন্ট শি জিনপিং

Advertisement
Advertisement

চীন থেকেই প্রথম করোনা শুরু হয়েছিল। তারপর তা ধীরে ধীরে বিশ্বের প্রায় সব দেশই ছড়িয়ে পড়েছে। এবার এই করোনা আবহে চীন যুদ্ধের প্রস্তুতি শুরু করল। ভারত বনাম চীনের যুদ্ধ হতে পারে। পূর্ব লাদাখের কাছে একাধিক জায়গাতে নিয়ন্ত্রণ রেখা বরাবর মুখোমুখি রয়েছে ভারত ও চীন। চীনের সেনাকে প্রেসিডেন্ট শি জিনপিং নির্দেশ দিয়েছেন যুদ্ধের জন্য প্রস্তুত থাকার জন্য। চীনের একটি সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে চীনের প্রেসিডেন্ট যুদ্ধের জন্য নানাভাবে প্রস্তুতি নিচ্ছেন। এছাড়া প্রত্যেককে যুদ্ধের জন্য প্রস্তুতি নেবার নির্দেশ দিয়েছেন।

Advertisement
Advertisement

জানা গেছে, বেজিং প্রায় আড়াই হাজার সেনা লাদাখে মোতায়েন করা হয়েছে। এছাড়া এটাও জানা গেছে যে বেজিং বাঙ্কার তৈরির ও পরিকল্পনা করছে। ভারত ও যথেষ্ট তৎপর রয়েছে। সূত্রের খবর অনুযায়ী ভারত ও অনেক সেনা মোতায়েন করছে। প্রসঙ্গত, ৫ মে থেকে লাদাখে ভারত-চীন সেনার সংঘর্ষ চলছে। ৯ মে ভারত ও চীন সেনাদের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। বেশ কয়েকজন চীনা সেনা ও ভারতীয় সেনা আহত হয়েছিলেন।

Advertisement

২০১৭ সালে ভারত-চীন সীমান্তে ডোকলামের পর এরকম যুদ্ধ পরিস্থিতি আর তৈরী হয়নি। তবে এবারে চীন যুদ্ধের জন্য উঠেপড়ে লেগেছে, যা তাদের কার্যকলাপ দেখেই বোঝা যাচ্ছে। এবারে চীনের সেনাদের তৎপরতা ও কার্যকলাপ আগের থেকে একদম আলাদা।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button