দেশনিউজ

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে তৎপর কেন্দ্র, চালানো হবে ৩০০ টি স্পেশাল ট্রেন

Advertisement
Advertisement

রবিবার কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন যে, দেশজুড়ে ছড়িয়ে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে এক এক দিনে ৩০০ টি শ্রমিক স্পেশাল ট্রেন চালিত হবে। এছাড়াও তিনি প্রতিটি রাজ্য সরকারের কাছে অনুরোধ করেছেন শ্রমিকদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য। রেলমন্ত্রক সূত্রে জানা গেছে, রবিবার পর্যন্ত মোট ৩৬৬ টি শ্রমিক স্পেশাল ট্রেন গোটা দেশজুড়ে ৩,৬০,০০০ শ্রমিকদের বাড়ি ফেরাতে চালিত হয়েছে। শুধু তাই নয়, ইতিমধ্যে ২৮৭ টি ট্রেন নিজের গন্তব্যে পৌঁছে গেছে।

Advertisement
Advertisement

এই বিষয়ে রেলমন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন, “মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী গত ছয় দিন ধরে শ্রমিক স্পেশাল ট্রেনগুলি প্রস্তুত রয়েছে। আমি সমস্ত রাজ্য সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি তারা যেন আটকে পড়া শ্রমিকদের ফেরানোর জন্য অনুমতি দেয়, যাতে আমরা আগামী ৩-৪ দিনের মধ্যে তাদের বাড়ি ফিরিয়ে দিতে পারি।” জানা গেছে, ১লা মে থেকে চালিত হওয়া ট্রেনগুলি কোনো স্টপেজ ছাড়াই নিজের গন্তব্যে পৌঁছেছে। প্রত্যেক ট্রেনে ৭২ টি আসন বিশিষ্ট ২৪ টি কোচ রয়েছে। তবে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এক একটি কোচে ৫০ জনকেই উঠতে দেওয়া হচ্ছে।

Advertisement

প্রসঙ্গত, ৩০ শে এপ্রিল পর্যন্ত গোটা দেশের বিভিন্ন প্রান্তে প্রায় ১ কোটি শ্রমিক আটকে রয়েছে। লকডাউনে কাজ হারিয়ে তারা রীতিমতো লড়াই করে চলেছে। এই পরিস্থিতি দেখে কেন্দ্রীয় সরকার তাদের ঘরে ফেরাতে তৎপর হয়েছে। ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ, বিহার, মহারাষ্ট্র, ওড়িশা, রাজস্থান ছাড়াও বিভিন্ন রাজ্যে ২৮৭ টি শ্রমিকবাহী ট্রেন পৌঁছে গিয়েছে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button