আন্তর্জাতিকনিউজ

উহান মার্কেট থেকেই ছড়িয়েছে করোনা, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ WHO-র

Advertisement
Advertisement

চীনের উহান মার্কেট থেকেই প্রথম করোনা আক্রান্তের খোঁজ মিলেছিল। আর তারপর থেকেই খবরের শিরোনাম হয়ে উঠেছিল চীনের উহান মার্কেট। আমেরিকা থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশ এই উহান মার্কেট থেকে করোনা ছড়িয়েছে বলে অভিযোগ এনেছিল। এবার সেই উহান মার্কেট নিয়েই বিস্ফোরক তথ্য সামনে আনল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। উহান মার্কেট থেকেই করোনা ছড়িয়েছিল বলে মেনে নিয়েছে WHO।

Advertisement
Advertisement

আগে বহুবার আমেরিকা চীনকে দোষারোপ করলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা মানতে চায়নি। কিন্তু শুক্রবার স্পষ্ট করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ ড. পিটার বিন এমবারেক  জানিয়েছেন, “করোনা সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে উহানের বাজারের একটা বড় ভূমিকা রয়েছে। তবে এই বাজারের জন্যই সংক্রমণ ছড়িয়েছিল কিনা সেটা নিয়ে গবেষণা করতে হবে। এখনই আমরা জানি না।” তবে উহান মার্কেটে যে সমস্ত পশু বিক্রি হয় তার থেকে ভাইরাস ছড়াতে পারে বলে তিনি মনে করছেন।

Advertisement

উহান মার্কেটের এই বক্তব্য নিয়ে এতদিন কোনো মন্তব্য করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দেশ চীনের উপর WHO-র পক্ষপাতিত্ব কোনোভাবেই মেনে নেয়নি। কয়েকদিন আগেই মার্কিন অনুদান ও বন্ধ করে দেওয়া হয়েছিল। যার ফলে WHO-র উপর একটা চাপ সৃষ্টি হয়েছিল। সেই চাপের মুখে পরেই শেষপর্যন্ত উহানের মার্কেট থেকেই যে সংক্রমণ ছড়িয়েছিল তা কার্যত মেনে নিয়েছে WHO। এই রিপোর্ট সারা বিশ্বকে অবাক করে দিয়েছে।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Back to top button