কলকাতানিউজরাজ্য

কবে প্রকাশিত হবে মাধ্যমিকের রেজাল্ট, কি বলছে মধ্যশিক্ষা পর্ষদ?

Advertisement
Advertisement

করোনা সতর্কতার জেরে আগামী ১০ জুন পর্যন্ত সমস্ত স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। স্থগিত রয়েছে এ বছরের উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা। তবে লকডাউনের আগেই মাধ্যমিক পরীক্ষা হয়ে গেছিল। এবছর ১০ লক্ষের বেশি ছাত্রছাত্রী মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। তবে ফলপ্রকাশের তারিখ এখনও ঘোষণা হয়নি। সূত্রের খবর অনুযায়ী মাধ্যমিকের খাতা দেখা শেষ হয়ে গেছে। কিন্তু এই লকডাউনের জন্য সব খাতা প্রধান পরীক্ষকের বাড়িতে পৌঁছায়নি।

Advertisement
Advertisement

আগামী মাসে পরিস্থিতি স্বাভাবিক হলে খাতাগুলি প্রধান পরীক্ষকের কাছে পৌঁছানো হবে। তারপর ধাপে ধাপে সমস্ত প্রক্রিয়া পূরণ করে মধ্যশিক্ষা পর্ষদ মার্কশিট ছাপতে দেবে। এই পুরো প্রক্রিয়া শেষ হতে প্রায় ১৫ দিন সময় লাগবে। তাই ১৫ জুনের পর মাধ্যমিকের ফল প্রকাশ হতে পারে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অবশ্য জানিয়েছেন যে পরিস্থিতি স্বাভাবিক হলেই মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। এদিকে এবছর একাদশ শ্রেণীর বাকি পরীক্ষা হবে না। প্রত্যেককেই দ্বাদশ শ্রেণীতে তুলে দেওয়া হবে। তবে উচ্চমাধকের বাকি পরীক্ষাগুলি ১০ জুনের পর হবে। কিন্তু তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

Advertisement

সিবিএসই-র এবছরে আর মাধ্যমিক পরীক্ষা হবে না বলে ঘোষণা করা হয়েছে। আইসিএসই ও আইএসসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এছাড়া কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রথম সেমিস্টার আর হবে না। গ্রাজুয়েট এবং পোস্ট-গ্রাজুয়েট উভয় ক্ষেত্রেই শেষ সেমিস্টারের পরীক্ষা শুধু হবে। ইউজিসি-র পক্ষ থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নতুন সেশন জুলাইয়ের পরিবর্তে সেপ্টেম্বর থেকে শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button