দেশনিউজ

লকডাউন পালনে অভিনব উদ্যোগ এই রাজ্যে, মিলতে পারে সোনা থেকে সমস্ত ঘর সাজাবার জিনিস

Advertisement
Advertisement

দেশে লক ডাউন পালনের জন্য পুলিশ প্রশাসন নাজেহাল। করোনার প্রকোপে দেশ জুড়ে চলছে দ্বিতীয় দফার লক ডাউন। আগামী ৩রা মে এই লক ডাউনের শেষ দিন। কিন্তু দেশের আংশিক মানুষ মানছেন না লক ডাউন। সরকার, পুলিশ ও চিকিৎসকরা দেশ ও মানুষের স্বার্থে বারবার মানুষের কাছে একই আবেদন রাখছেন, যা হল ঘরে থাকা। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে সতর্ক করা হচ্ছে। আর কেরলের এক গ্রামে লক ডাউন পালনে এক অভিনব উদ্যোগ দেখা গেল।

Advertisement
Advertisement

ঘরে থাকলেই করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে অনেকটাই। আর কেরলের মালাপ্পুরম জেলার থাজেখোড়ে গ্রাম পঞ্চায়েত লক ডাউন পালনে এক অভিনব ভাবনায় মানুষকে লক ডাউন সফলের জন্য উৎসাহিত করেছে। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, কেরলের তাঝেকোড়ে গ্রাম পঞ্চায়েত জানিয়েছে গ্রামবাসীদের পুরস্কার দেওয়া হবে লক ডাউন সফল করলে।

Advertisement

ওই গ্রামে যেই পরিবার যত বেশি লক ডাউন নিয়মকে পালন করবে সেই পরিবার প্রতিযোগিতায় স্থান অধিকার করবে। প্রতিযোগীতার পুরস্কারগুলিও রয়েছে আকর্ষণীয়। সোনা থেকে শুরু করে রয়েছে রেফরিজারেটর, ওয়াশিং মেশিন ও সান্ত্বনা পুরস্কার। লক ডাউন নিয়ম পালনে সেরা হলে প্রথম পুরস্কার থাকবে সোনা। দ্বিতীয় হলে সেই পরিবার পাবে রেফ্রিজারেটর ও তৃতীয় হলে মিলবে ওয়াশিং মেশিন। এছাড়াও ৫০টি সান্ত্বনা পুরস্কারও রয়েছে।

Advertisement
Advertisement

যদিও দেশের অন্যান্য রাজ্যগুলির থেকে কেরল অনেকটাই ভাল জায়গায় রয়েছে। তার ফলে কেরলের সরকার পিনারাই বিজয়ন সরকারের প্রশংসায় পঞ্চমুখ সকলে। ওই গ্রামে লক ডাউন শুরুর পর থেকে চলে এই প্রতিযোগিতা। লক ডাউন শেষ হলে মিলবে পুরস্কার। ওই গ্রামে সকলে লক ডাউন ঠিকমতো পালন করছে কিনা তার জন্য কয়েকজনকে নিয়োগ করা হয়েছে। পরিবারগুলিকে লক ডাউন শেষে পর্যবেক্ষণ করে কুপন দেওয়া হবে। তারপরেই তারা পেয়ে যাবেন পুরস্কার।

Advertisement

Related Articles

Back to top button