দেশনিউজ

‘RBI-র আজকের ঘোষণা টাকার জোগানের উন্নতি করবে’, বললেন প্রধানমন্ত্রী

Advertisement
Advertisement

আজ সকালে এক সাংবাদিক বৈঠকে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস লকডাউনের ফলে দেশের অর্থনীতিতে যে প্রভাব পড়েছে তাকে চাঙ্গা করতে রেপো রেট কম করার ঘোষণা করেন। রিজার্ভ ব্যাংকের গভর্নরের এই সাংবাদিক সম্মেলনের পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে রিজার্ভ ব্যাংকের এই পদক্ষেপের প্রশংসা করেন।

Advertisement
Advertisement

টুইটে প্রধানমন্ত্রী বলেন, ‘আরবিআই এর এই ঘোষণা গুলি করোনা পরবর্তী অর্থনীতিতে খুব বড় প্রভাব ফেলবে। এই ঘোষণা গুলি টাকার জোগানের উন্নতি হবে, তহবিলের ব্যয় হ্রাস হবে, মধ্যবিত্ত ও ব্যবসায়ীকে স্বস্তি দেবে।’আজ সকালে মুদ্রা নীতি কমিটির একটি বৈঠক হয়, সেখানেই রেপো রেট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তারপরই রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিক বৈঠক করে রেপো রেট কমানোর কথা ঘোষণা করেন। রিজার্ভ ব্যাংক রেপো রেট ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৫.১৫% থেকে ৪.৪% করেছে। কমানো হয়েছে রিভার্স রেপো রেটও। রিভার্স রেপো রেট ৪% করা হয়েছে।

Advertisement

করোনার জন্য ভারতে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। ফলে ভারতের অর্থনৈতিক অবস্থা নিম্নমুখী। এরকম অবস্থায় গতকাল কেন্দ্রের তরফ থেকে মানুষদের জন্য ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করা হয়েছে। যা দরিদ্র মানুষদের পক্ষে সুবিধা হবে। আজ রিজার্ভ ব্যাংকের এই ঘোষণা মধ্যবিত্ত ও ব্যবসায়ীদের ক্ষেত্রে খুব উপকার হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Back to top button