Today Trending Newsব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মোবাইলের জিএসটি ১২% থেকে বেড়ে ১৮%, ঘোষণা নির্মলা সীতারামনের

Advertisement
Advertisement

দাম বাড়তে চলেছে মোবাইল ফোনের। মোবাইল ফোনের উপর জিএসটি ১২% থেকে বাড়িয়ে ১৮% করা হলো আজ। শনিবার জিএসটি কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এই বৈঠকে মোবাইল ফোন ও তার সামগ্রীর দামে জিএসটি ১২% থেকে বাড়িয়ে ১৮% করা হয়েছে। কাউন্সিলের বৈঠকে অন্যান্য সিদ্ধান্তের মধ্যে দেশলাই এর উপর জিএসটি ১২% করা হয়েছে। এয়ারক্রাফটের রক্ষণাবেক্ষণ এর উপর জিএসটি হার কমিয়ে ৫% করা হয়েছে যা আগে ১৮% ছিল।

Advertisement
Advertisement

জিএসটি কাউন্সিলের এই বৈঠকে প্রধান ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। এছাড়া প্রতিটা রাজ্যের অর্থমন্ত্রী এবং কেন্দ্র ও রাজ্যের উচ্চপদস্থ অফিসাররা উপস্থিত ছিলেন বৈঠকে। সেখানেই সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ২০২০ এর পয়লা এপ্রিল থেকে নতুন হার কার্যকর হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই করোনা ভাইরাসের জেরে চীন থেকে মোবাইল তৈরির বিভিন্ন সামগ্রী আসা বন্ধ হয়ে গিয়েছে।

Advertisement

আরও পড়ুন : আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও ৩ টাকা শুল্ক বাড়াল কেন্দ্র

Advertisement
Advertisement

ফলে বড় ফোন নির্মাতারা প্রবল সমস্যায় পড়েছেন। এর মধ্যেই নির্মাতাদের পক্ষ থেকে দাবি করা হয়েছিল মোবাইল তৈরির সামগ্রীর উপর জিএসটি কমানো হোক। কিন্তু সেই দাবি মানলো না জিএসটি কাউন্সিল। মোবাইল ফোনের এই দাম বৃদ্ধিতে মোবাইল ফোনের বাজারে প্রভাব পড়বে বলেই মত বিশেষজ্ঞদের। মোবাইল ফোনের বিক্রিও ৮ থেকে ১৫% কমতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

Advertisement

Related Articles

Back to top button