দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও ৩ টাকা শুল্ক বাড়াল কেন্দ্র

Advertisement
Advertisement

কিছুদিন আগেই বিশ্ব বাজারে দাম কমেছে অপরিশোধিত তেলের। একলাফে ব্যারেল প্রতি ৩১% দাম কমেছে। গালফ ওয়ারের পর প্রথম এতটা দাম কমলো অপরিশোধিত তেলের। সেই মতো ভারতেও পেট্রোল, ডিজেলের দাম অনেকটাই কম হওয়ার কথা ছিল। কিন্তু এই পরিস্থিতিতে পেট্রোল, ডিজেলের উপর শুল্ক বাড়ালো কেন্দ্রীয় সরকার। পেট্রোল, ডিজেলের উপর একধাক্কায় ৩ টাকা করে শুল্ক বাড়ানো হয়েছে। যার মধ্যে পেট্রোলের উপর বেড়েছে ২ টাকা এবং ডিজেলের উপর বেড়েছে ১ টাকা করে শুল্ক।

Advertisement
Advertisement

শনিবার কেন্দ্রীয় সরকারের তরফে একথা ঘোষণা করা হয়েছে। এর ফলে আজ কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৭২.৬৮ টাকা এবং ডিজেলের দাম বেড়ে হয়েছে ৬৪.৯১ টাকা। এর ফলে সরকারের ঘরে ৩৯ হাজার কোটি টাকা ঢুকবে বলে জানা যাচ্ছে। বিশ্ব বাজারে তেলের দাম অস্বাভাবিক রকমের কমেছে, কিন্তু সেই কমার সুযোগ দেশবাসী পাচ্ছেনা বলে ক্ষোভ প্রকাশ করেছে অনেকেই। এর ফলে অনেকে মূল্যবৃদ্ধির আশঙ্কাও করছেন। কিন্তু অনেকের মতে এই অল্প দাম কমা বাড়াতে তেমন মূল্যবৃদ্ধি হবে না।

Advertisement

আরও পড়ুন : পর পর তিনদিন সোনার দামে পতন, খুসির হাসি মধ্যবিত্তদের মুখে

Advertisement
Advertisement

এছাড়াও পেট্রোল ডিজেলের উপর স্পেশাল এক্সাইজ করও চাপানো হয়েছে। রোড সেসও বসেছে দুই প্রধান জ্বালানির উপর। স্পেশাল এক্সাইজ কর পেট্রোলের উপর ২-৮ টাকা এবং ডিজেলের উপর ৪ টাকা বেড়েছে। পাশাপাশি রোড সেস বেড়েছে পেট্রোলের উপর ১ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা। প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমার পরেও ভারতে পেট্রোল ডিজেলের দাম না কমায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে ৩৫%, এই লাভ টুকু দেশের সাধারণ মানুষের সাথে ভাগ করে নিন। পেট্রোলের দাম ৬০ টাকায় আনুন।’

Advertisement

Related Articles

Back to top button