নিউজরাজ্য

বঙ্গভঙ্গের প্রবক্তা লর্ড কার্জনের ব্যবহৃত টেবিলকে ‘আইকনিক’ আখ্যা দিয়ে ট্রোলড হলেন রাজ্যপাল

Advertisement
Advertisement

১৯০৫ সালে যে টেবিলে বসে বাংলা ভাগের দলিলে সই করেন লর্ড কার্জন, তাকে ‘আইকনিক’ আখ্যা দিয়ে বিতর্কের সৃষ্টি করলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধঙ্কড়। যে কারণে স্যোশাল মিডিয়ায় নেটিজেনদের কড়া সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে।

Advertisement
Advertisement

‘ঐতিহাসিক রাজ ভবন গ্রন্থাগারের সেই ‘আইকনিক’ টেবিলে বসে পশ্চিমবঙ্গের রাজ্যপাল মানুষের জন্য নতুন বছরের শুভেচ্ছা বার্তা লিপিবদ্ধ করছেন, যে টেবিলে বসে ১৯০৫ সালে লর্ড কার্জন বাংলা ভাগের দলিলে সই করেছিলেন।’ মঙ্গলবার সকালে এ কথা লেখেন জগদীপ ধঙ্কড়। শুধু তাই নয়, সেই সঙ্গে একটি ছবিও পোস্ট করেন তিনি।

Advertisement

আরও পড়ুন : রেল সুরক্ষা বাহিনীর নাম পরিবর্তন, দেওয়া হলো ‘গ্রুপ এ’ পদমর্যাদা

Advertisement
Advertisement

রাজ্যপালের সেই ট্যুইটের স্ক্রিনশট একশোরও অধিক মানুষ শেয়ার করে আক্রমণ করেন রাজ্যপালকে। তাদের দাবি, রাজ্যপাল বাংলার মানুষের ভাবাবেগকে সম্মান করেন না। ১৯০৫ সালের বাংলা ভাগ বাংলার ইতিহাসে একটি কালো অধ্যায়। এই ঘটনার প্রতিবাদে স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর পর্যন্ত রাস্তায় নেমেছিলেন। এখান থেকেই শুরু হয়েছিল স্বদেশী ও বয়কট আন্দোলন।

বর্ষীয়ান তৃণমূল মন্ত্রী সুব্রত মুখার্জি রাজ্যপালের ট্যুইটকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়েছেন। তিনি বলেন, ‘এটি বাংলার ইতিহাসে কালো অধ্যায় এবং এরসঙ্গে বাংলার মানুষের তিক্ত স্মৃতি জড়িয়ে রয়েছে।’ সিপিআইএম-এর রাজ্য সম্পাদক ডা. সূর্যকান্ত মিশ্র রাজ্যের মানুষকে শুভেচ্ছা জানাতে রাজ্যপালের এমন মন্তব্য আশ্চর্যজনক বলেন ট্যুইট করে জানিয়েছেন।

Advertisement

Related Articles

Back to top button