ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office-এর এই স্কিম আপনাকে কোটিপতি বানাবে, প্রতিদিন জমান মাত্র ৪১৭ টাকা

আপনি যদি এই বিনিয়োগ করেন তাহলে আপনি খুব সহজেই প্রচুর টাকা রোজগার করতে পারবেন

Advertisement
Advertisement

আজকালকার দিনে দেশের বেশিরভাগ মানুষ কোটিপতি হওয়ার স্বপ্ন দেখেন। না এই স্বপ্ন দেখা খুব একটা খারাপ নয় কারণ খুব সহজেই আজকালকার দিনে এই স্বপ্ন পূরণ করা সম্ভব। তবে আপনি যদি একজন বেতন নির্ভর কর্মী হন তাহলে আপনার জন্য বিষয়টা একটু শক্ত। ব্যবসা করে আজকালকার দিনে খুব সহজে কোটিপতি হওয়া যায়। তবে চাকরি করে কোটিপতি হওয়াটা একটু চাপের। তবে পোস্ট অফিস আপনাদের জন্য এমন কয়েকটি প্রকল্প নিয়ে হাজির হয়েছে যেখানে আপনারা বিনিয়োগ করলে প্রচুর টাকা রোজগার করার সুযোগ পেয়ে যাবেন প্রতি মাসে এবং হয়ে যেতে পারবেন কোটিপতি। মাত্র কয়েক মাসের মধ্যেই আপনাকে কোটিপতি করে তুলবে এই সমস্ত প্রকল্প।

Advertisement
Advertisement

ভারত সরকারের এই সমস্ত পোস্ট অফিস প্রকল্পের মধ্যে অন্যতম হলো পিপিএফ প্রকল্প। আপনি যদি এই প্রকল্পের প্রতি মাসে ১২৫০০ টাকা করে জমা করেন তাহলে ১৫ বছরের বিনিয়োগের পরে আপনি মেয়াদ পূর্তির সময় পেয়ে যাবেন ৪০.৬৮ লক্ষ টাকা। অর্থাৎ আপনাকে মাত্র ৪১৭ টাকা করে প্রতিদিন সঞ্চয় করতে হবে এবং তাহলেই আপনি প্রচুর টাকা রোজগার করার সুযোগ পেয়ে যাবেন। আপনি সুদ হিসেবে পেয়ে যাবেন মোট ১৮.১৮ লক্ষ টাকা এবং আপনাকে বিনিয়োগ করতে হবে মাত্র ২২.৫০ লক্ষ টাকা। এই গণনা পরবর্তী ১৫ বছরের জন্য করা হচ্ছে এবং এখানে আপনি ৭.১ শতাংশ করে বার্ষিক ভিত্তিতে সুদ পেয়ে যাবেন। সুদের হার পরিবর্তিত হলে পরিপক্কতার সময় পাওয়া পরিমাণ পরিবর্তিত হতে পারে।

Advertisement

কোটিপতি হবেন কিভাবে?

Advertisement
Advertisement

আপনি যদি পনের বছরের জন্য এই প্রকল্পে বিনিয়োগ করতে চান, তাহলে আপনাকে অনেক বেশি টাকা জমা করতে হবে। কিন্তু যদি আপনি ১৫ বছর পরে পরপর দুবার এর মেয়াদ ৫ বছর করে বাড়িয়ে দেন অর্থাৎ আপনি ২৫ বছরের জন্য এখানে বিনিয়োগ করেন, তাহলে কিন্তু আপনি ২৫ বছরে কোটিপতি হবার স্বপ্ন দেখতে পারেন। ২৫ বছরে আপনাকে মোট বিনিয়োগ করতে হবে ৩৭.৫০ লক্ষ টাকা এবং আপনি সুদের আয় হিসেবে পেয়ে যাবেন ৬৫.৫৮ লক্ষ টাকা। তবে মনে রাখবেন যদি আপনি ppf অ্যাকাউন্টের মেয়াদ বৃদ্ধি করতে চান, তাহলে কিন্তু আপনাকে মেয়াদ পূর্তির এক বছর আগে আবেদন করতে হবে। তাহলে কিন্তু আপনি অতিরিক্ত মেয়াদ পেতে পারেন। তার পাশাপাশি এই প্রকল্পে যদি আপনি সুদের মাধ্যমে আয় করেন তাহলে সেই আয় কিন্তু আয় করের মধ্যে ধরা হবে না। অর্থাৎ আপনি আয়কর আইন ৮০সি অনুযায়ী ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের উপরে কর ছাড় পেতে পারবেন।

Advertisement

Related Articles

Back to top button