নিউজদেশ

Indian Raillways: সাধারণ ট্রেনের থেকে স্পেশাল ট্রেনে ভাড়া কতো বেশি? জেনে নিন

Advertisement
Advertisement

যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে ভারতীয় রেল উৎসব স্পেশাল ট্রেনের ব্যবস্থা করে। কিন্তু যাত্রীদের অভিযোগ, এসব ট্রেনে যাতায়াত করতে তাদের অনেক টাকা খরচ করতে হয়। কয়েক বছর আগে রেলওয়ের নিয়মিত ট্রেন ও স্পেশাল ট্রেনের ভাড়া একই ছিল। কিন্তু কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর রেলমন্ত্রক নতুন নিয়ম তৈরি করে। ২০১৫ সালের ২১ মে জারি করা একটি বাণিজ্যিক সার্কুলারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে স্পেশাল ট্রেনের ভাড়া নিয়মিত ট্রেনের চেয়ে বেশি হবে।

Advertisement
Advertisement

special train fare

Advertisement

এই সার্কুলারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে বিশেষ ট্রেনগুলিতে টিকিট সংরক্ষণের জন্য যাত্রীদের ৩০ শতাংশ বেশি বেস ভাড়া দিতে হবে। যখন বেস ভাড়া বেশি হয়, তখন এটি স্পষ্ট যে অন্যান্য চার্জ এবং সারচার্জও বেশি হতে পারে। স্পেশাল ট্রেনে প্রতিটি ক্লাস অনুযায়ী স্পেশাল চার্জের ন্যূনতম ও সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে। বিশেষ ট্রেনে সব শ্রেণিতে শতভাগ সংরক্ষিত ভ্রমণের বিধান রয়েছে। তবে সাধারণত দ্বিতীয় শ্রেণি বা সাধারণ শ্রেণিতে সংরক্ষিত টিকিট কাটা হয় না।

Advertisement
Advertisement

সাধারণ সংরক্ষিত টিকিট কেটে নিলে যাত্রীদের ন্যূনতম ১০ টাকা এবং সর্বোচ্চ ১৫ টাকা চার্জ দিতে হবে। স্লিপার ক্লাসে তা হবে ৯০ টাকা ও ১৭৫ টাকা। এসি চেয়ারকারে ১০০ থেকে ২০০ টাকা, এসি থ্রিতে ২৫০ ও ৩৫০ টাকা, এসি ২-তে ৩০০ ও ৪০০ টাকা, এক্সিকিউটিভ চেয়ারকারে ন্যূনতম ৩০০ টাকা ও সর্বোচ্চ ৪০০ টাকা এবং ফার্স্ট এসিতে ৩০০ ও সর্বোচ্চ ৪০০ টাকা।

Advertisement

Related Articles

Back to top button