নিউজরাজ্য

বঙ্গোপসাগরে ব্যাপক নিম্নচাপ মঙ্গলবারে, ভাইফোঁটাতে আবহাওয়া বদলের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকে আবহাওয়া বদল হবার সম্ভাবনা রয়েছে

Advertisement
Advertisement

কালী পূজা কাটতে না কাটতেই আবারো নিম্নচাপের ভ্রূকুটি। বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সম্ভাবনা মঙ্গলবার। আগামী বৃহস্পতিবার শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে এই নিম্নচাপ। রাজ্যের কয়েকটি উপকূল এবং উপকূল সংলগ্ন এলাকাগুলিতে এই নিম্নচাপের প্রভাব পড়বে ব্যাপকভাবে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার থেকেই আবহাওয়া বদল হবার সম্ভাবনা রয়েছে। এছাড়াও থাকবে আংশিক মেঘলা আকাশ এবং বুধবার থেকে থাকবে বৃষ্টির সম্ভাবনা বিভিন্ন উপকূলবর্তী এলাকাতে। আপাতত মনোরম পরিবেশ এবং পরিষ্কার আকাশ থাকলেও কোথাও কোথাও পুরোপুরি মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রা কমবে এবং রাতের তাপমাত্রা কিছুটা হলেও বাড়বে।

Advertisement
Advertisement

সোমবার ঘূর্ণাবর্ত তৈরি হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকায়। ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে মঙ্গলবার এর মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ পশ্চিমবঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হতে চলেছে। এই নিম্নচাপ সরাসরি প্রবেশ করবে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলে। মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে বৃহস্পতিবার এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। যদি কোনভাবে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলে এই নিম্নচাপ না প্রবেশ করে তাহলে গতি পরিবর্তন করে উত্তর বঙ্গোপসাগরের দিকে চলে আসতে পারে এই নিম্নচাপ। তাহলে কিন্তু পশ্চিমবঙ্গে ব্যাপক বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উপকূল এবং উপকূল সংলগ্ন জেলাগুলিতে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা বৃহস্পতি এবং শুক্রবার। আজ অর্থাৎ সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গে থাকবে মোটামুটি উত্তরে হাওয়ার প্রভাব। জেলা জেলায় থাকবে পরিষ্কার আকাশ এবং স্বাভাবিক থাকবে তাপমাত্রা। অন্যদিকে কলকাতা এবং সংলগ্ন এলাকায় ২০ থেকে ২১ ডিগ্রির মধ্যে থাকবে তাপমাত্রা। আগামী দু’দিন একই রকম তাপমাত্রা থাকলেও পরবর্তীতে তাপমাত্রার পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

পশ্চিমে জেলাগুলিতে এই মুহূর্তে তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমে গেছে ইতিমধ্যে। বাঁকুড়া বর্ধমান পুরুলিয়া পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে ১৬ থেকে ১৮ ডিগ্রীর ঘরে তাপমাত্রা বিরাজ করছে। এই সপ্তাহে শীতের আমেজ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। সকাল এবং সন্ধ্যায় শীতের আমের কিছুটা অনুভূত হলেও পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি থাকবে। মঙ্গলবার থেকে হাওয়া বদল হওয়ার সম্ভাবনা রয়েছে এবং মেঘলা আকাশ থাকবে বেশ কিছু জায়গায়। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলাতে। বৃহস্পতি এবং শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, বর্ধমান এবং নদীয়া জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button